advertisement
আপনি পড়ছেন

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাক্ষাৎকার দেওয়ার কথা ছিল সিএনএনের ক্রিশ্চিয়ান আমানপুরের সাথে। কিন্তু সাক্ষাতের সময় আমানপুর হিজাব পরতে রাজি না হওয়ায় সেটা বাতিল করা হয়। খবর হিন্দুস্তান টাইমস।

amanpurখালি চেয়ারের সামনে আমানপুর

সিএনএনের প্রধান আন্তর্জাতিক অ্যাংকর ক্রিশ্চিয়ান আমানপুর বলেন, তিনি ইরানের প্রেসিডেন্টের সাক্ষাৎকারের জন্য প্রস্তুত ছিলেন। কিন্তু সাক্ষাৎকারের আগে তাকে জানানো হয়, প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎকারের সময় তাকে অবশ্যই তার চুল ঢেকে রাখতে হবে অর্থাৎ হিজাব পরতে হবে।

ব্রিটিশ-ইরানি সাংবাদিক টুইটারে লেখেন, আমি বিনয়ের সাথে সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছি। আমরা নিউইয়র্কে আছি, যেখানে মাথার স্কার্ফ বা হিজাব সম্পর্কিত কোনো আইন বা ঐতিহ্য নেই। তাই আমি এমন অভূতপূর্ব ও অপ্রত্যাশিত শর্তে একমত হতে পারিনি।

iran protestsইরানের বিক্ষোভ অব্যাহত রয়েছে

টুইটের পাশাপাশি আমানপুর নিজের একটি ছবি পোস্ট করেছেন। সেখানে তিনি হিজাব ছাড়া একটি খালি চেয়ারের সামনে বসে আছেন। বোঝা যাচ্ছে সেখানে ইরানের প্রেসিডেন্ট রাইসির সাক্ষাৎকারের জন্য থাকার কথা ছিল।

হিজাব নিয়ে এক ঘটনায় গত সপ্তাহে তেহরানে পুলিশের হাতে ২২ বছর বয়সী তরুণী মাহসা আমিনির মৃত্যু ঘটে। এর প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে পুরো ইরান। একটি বেসরকারি সংস্থা জানিয়েছে, সৃষ্ট বিক্ষোভের ওপর মারাত্মক দমন-পীড়নে কমপক্ষে ৩১ ইরানি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ইন্টারনেট নিয়ন্ত্রণের মাধ্যমে ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস সীমিত করা হয়। কিন্তু তাতে চলমান বিক্ষোভ নিয়ন্ত্রণ করা যায়নি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর