advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর হতে পারে। জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে অবস্থানরত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল বৃহস্পতিবার রাতে দ্বিপাক্ষিক বৈঠক হয় কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের। সেখানে বাণিজ্য সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে দুই দেশ।

bd combodia pmশেখ হাসিনা ও হুন সেনের মধ্যে বৈঠক

দুই প্রধানমন্ত্রীর বৈঠকের পর এ ব্যাপারে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, বাণিজ্য সহযোগিতার ক্ষেত্র আরও সম্প্রসারণ করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও কম্বোডিয়া। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়ার সঙ্গে এফটিএ করার আগ্রহ দেখালে তাতে সম্মতি দেন হুন সেন। এছাড়া নানা দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রসঙ্গটি তুলে আনেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে কম্বোডিয়ার সহযোগিতা কামনা করলে হুন সেন বলেন, আসিয়ানের চেয়ারম্যান হিসেবে রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের মাতৃভূমিতে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে সকল প্রকার সহযোগিতা করবে কম্বোডিয়া।

দুই দেশের সরকার প্রধানের আলোচনায় উঠে আসে পারস্পরিক আমদানি-রপ্তানির ব্যাপার। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশে চাল রপ্তানির আগ্রহ প্রকাশ করেন। বিপরীতে তার দেশের ভৌত অবকাঠামো ও কৃষি খাতে বিনিয়োগ করার জন্য বাংলাদেশের ব্যবসায়ীদের আমন্ত্রণ জানান হুন সেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর