advertisement
আপনি পড়ছেন

ইসরায়েলি সরকার সংযুক্ত আরব আমিরাতের কাছে সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম বিক্রি করবে বলে জানা গেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া গেছে।

israel to supply air defense system to uaeআরব আমিরাতকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দিচ্ছে ইসরায়েল

প্রতিবেদনে বলে হয়েছে, তেল আবিব সংযুক্ত আরব আমিরাতকে রাফায়েল-তৈরি স্পাইডার মোবাইল ইন্টারসেপ্টর সরবরাহ করতে সম্মত হয়েছে। ইসরায়েলি এই প্রযুক্তি উপসাগরীয় এই দেশটিকে ড্রোন হামলার হাত থেকে রক্ষা করবে বলে উল্লেখ করা হয়েছে।

২০ সেপ্টেম্বর ইসরায়েলি সংসদের পররাষ্ট্র ও প্রতিরক্ষা বিষয়ক কমিটির চেয়ারম্যান রাম বেন-বারাককে এই চুক্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। তিনি এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছিলেন।

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা আরব আমিরাতকে লক্ষ্য করে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা করেছিল বলে অভিযোগ রয়েছে। এমনকি চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে আবুধাবিতে ড্রোন হামলা হয়। ফলে আমিরাত তার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বাড়ানোর জন্য মরিয়া হয়ে উঠে।  

এদিকে আরব আমিরাতে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার এই চুক্তি সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি। এছাড়া ইসরায়েল দ্বারা সরবরাহ করা ইন্টারসেপ্টরের সংখ্যা এবং সেগুলি ইতোমধ্যেই পাঠানো হয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে চুক্তিটি এই গ্রীষ্মে করা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, ২০২০ সালের আগস্টে মার্কিন মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করে সংযুক্ত আরব আমিরাত। এরপর থেকেই দেশ দুটি বিমান চলাচল, আর্থিক পরিষেবা এবং পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে পরস্পরের সঙ্গে একাধিক চুক্তি করে। বর্তমানে মধ্যপ্রাচ্যে ইসরায়েলের গুরুত্বপূর্ণ মিত্র আরব আমিরাত।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর