আপনি পড়ছেন

কিরগিজস্তানের প্রেসিডেন্ট সাদির জাপারভ তাজিকিস্তানের সঙ্গে তার দেশের সীমান্ত বিরোধ নিরসনে গৃহীত পদক্ষেপের সমালোচনাকারীদের রিজার্ভ বাহিনীতে নিয়োগ ও সীমান্তে পাঠানোর প্রস্তাব দিয়েছেন। কিরগিজস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর স্পুৎনিক।

kyrgyzstan uzbekistan উজবেকিস্তানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ আরিফভ ও কিরগিজ প্রধানমন্ত্রী আকিলবেক জাফরভ

কিরগিজস্তানের প্রতিরক্ষামন্ত্রী বাক্তিবেক বেকবোলোতভকে পাঠানো নির্দেশনায় সাদির জাপারভ বলেছেন, রোববার তাজিকিস্তানের সঙ্গে স্বাক্ষরিত প্রটোকলের বিষয়ে সোশ্যাল মিডিয়ায় যারা মিথ্যা গুজব ছড়াচ্ছে তাদেরকে একটি রিজার্ভ ব্যাটালিয়নে যোগদানের আমন্ত্রণ জানিয়ে যেন প্রয়োজনীয় অস্ত্র বরাদ্দ দেওয়া হয়। রিজার্ভ ব্যাটালিয়নের সদস্যরা সীমান্ত চৌকিতে সৈন্যদের পাশে দায়িত্ব পালন করবে এবং নিজ চোখে সীমানা নির্ধারণ প্রক্রিয়া পর্যবেক্ষণ করবে।

সাম্প্রতিক সংঘর্ষের পর কিরগিজস্তান ও তাজিকিস্তান সরকার দীর্ঘদিনের সীমান্ত বিরোধ নিরসনে রোববার একটি চুক্তি স্বাক্ষর করেছে। এর আওতায় কিরগিজস্তান চারটি সীমান্ত চৌকি ও দুটি সেনা চৌকি অপসারণ করবে এবং দুই দেশ যৌথভাবে জরিপের মাধ্যমে সীমানা নির্ধারণ করবে।

নতুন চুক্তির পর থেকে কিরগিজ সোশ্যাল মিডিয়ায় অনেকে বলছেন, সরকার তাজিকিস্তানের কাছে দেশের কিছু ভূখণ্ড ছেড়ে দিয়েছে এবং এজন্য সীমান্ত চৌকি ও সেনা চৌকি সরিয়ে নিচ্ছে। এ ধরনের বক্তব্য সম্বলিত পোস্ট শেয়ার করছেন অনেক নাগরিক। কিরগিজস্তান সরকার সীমান্তবর্তী ভরুখ ছিটমহল তাজিকিস্তানকে ছেড়ে দিচ্ছে বলেও দাবি করেন অনেকে।

সোশ্যাল মিডিয়ায় গুজবের জবাবে কিরগিজস্তানের স্টেট কমিটি ফর ন্যাশনাল সিকিউরিটির প্রধান কামশিভেক তাশিয়েভ বলেছেন, সীমান্তে বিভিন্ন পর্যায়ে বারবার সংঘর্ষের ঘটনা ঘটায় স্থানীয় জনগণের সম্মতির ভিত্তিতে চারটি সীমান্ত চৌকি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। অনেক জায়গায় দুই দেশের সীমান্ত চৌকি পরষ্পরের মুখোমুখি অবস্থানে ছিল। যে কারণে সামান্য কথা কাটাকাটি থেকেও মাঝেমাঝে গোলাগুলি হতো এবং পরবর্তীতে সেটা অন্য চৌকিতে ছড়িয়ে পড়ত।

তিনি আরও বলেন, সীমান্ত চৌকি সরলেও সীমানা এক মিটারও নড়বে না। আমাদের সীমান্তবর্তী অঞ্চলের মানুষ দেশের ভূখণ্ডের প্রতি ইঞ্চি জায়গা ভালোভাবে চেনে। তাছাড়া প্রযুক্তির বদৌলতে স্যাটেলাইট ও ড্রোনের সাহায্যে প্রতিনিয়ত সীমান্তে নজরদারি চলছে। স্থানীয় জনগণও সীমানা জরিপ পর্যবেক্ষণ করছে। যারা গুজব ছড়িয়ে এ প্রক্রিয়া বানচালের চেষ্টা করছেন, তাদের উদ্দেশ্য পূরণ হবে না।

এদিকে তাজিকিস্তানের পাশাপাশি উজবেকিস্তানের সঙ্গেও সীমানা নির্ধারণের উদ্যোগ নিয়েছে কিরগিজ সরকার। এ বিষয়ে আজ বিকেলে বিশকেকে দুই দেশের প্রতিনিধিদলের যৌথ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে যোগ দিতে আজ সকালে কিরগিজস্তান পৌঁছেছেন উজবেকিস্তানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ আরিফভ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর