আপনি পড়ছেন

আসন্ন ফুটবল বিশ্বকাপ ২০২২ থেকে ৯০০ কোটি ডলার লাভের আশা করছে আয়োজক দেশ কাতার। বিশ্বকাপের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের আল-খাতার আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে এই আশাবাদ ব্যক্ত করেন।

world cupফিফা বিশ্বকাপের এবারের আসর বসবে কাতারে

সাক্ষাতকারে নাসের আল খাতার বলেন, এ বিশ্বকাপের কাতারের ব্যয়ের পরিমাণ ব্রাজিলে অনুষ্ঠিত আগের বিশ্বকাপের চেয়ে কম। এবার তাদের খরচ প্রায় ৮০০ কোটি ডলার। এ বিশ্বকাপ থেকে কাতারের অর্থনীতিতে এক হাজার ৭০০ কোটি ডলার যোগ হবে বলে তারা প্রত্যাশা করছেন। ফলে ৯০০ কোটি ডলার মুনাফার আশা করছে দোহা।

নাসের বলেন, আয়ের মধ্যে বিশ্বকাপের সময় ও পরে আদায়কৃত রাজস্ব, পর্যটকদের সংখ্যা বৃদ্ধিসহ নানা ধরনের বিষয় রয়েছে। তিনি ব্যাখ্যা করেন, বিশ্বজুড়ে ৩০০ থেকে ৪০০ কোটি মানুষ টুর্নামেন্টটি দেখবে, যা টুর্নামেন্টের পরে পর্যটকদের জন্য কাতারে ভ্রমণের ব্যাপারে আগ্রহ জাগাবে। এ সময় তিনি মনে করিয়ে দেন, আগের প্রত্যেকটি টুর্নামেন্টের আয়োজক দেশ পরবর্তী সময়ে পর্যটনের মাধ্যমে উপকৃত হয়েছে।

qatar world cup count downকাতার বিশ্বকাপের কাউন্ট ডাউন চলছে

কাতারের এই কর্মকর্তা বলেন, বিশ্বকাপের টিকিটের চাহিদা ব্যাপক। তাদের কাছে আর মাত্র ৩৫ শতাংশ টিকিট বাকি রয়েছে। এগুলোর মধ্যে ফাইনালসহ কিছু বড় বড় ম্যাচের টিকিট রেখে দেওয়া হয়েছে। এবারের টিকিটের দাম ব্রাজিল ও রাশিয়ার বিশ্বকাপের তুলনায় সস্তা উল্লেখ করে তিনি আরো জানান, ফুটবলপ্রেমীরা ডিজিটাল টিকিট অ্যাপ্লিকেশনের মাধ্যমে টুর্নামেন্ট চলাকালেও টিকিট পেতে পারেন।

টুর্নামেন্ট চলাকালে ১০ লাখ দর্শক দেশটি ভ্রমণে আসবেন উল্লেখ করে নাসের আল খাতার বলেন, সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায়ে পর্যাপ্ত আবাসনের ব্যবস্থা করা হয়েছে। নির্ধারিত মূল্যেই এসব ক্ষেত্রে থাকার সুযোগ পাওয়া যাবে।

নিরাপত্তার যথেষ্ট ব্যবস্থা রয়েছে উল্লেখ করে বিশ্বকাপের প্রধান এই নির্বাহী বলেন, কাতার ২০১১ সাল থেকেই নিরাপত্তার ব্যাপারে প্রস্তুতি নিতে শুরু করেছে। কারণ জনগণ ও দর্শকদের নিরাপত্তা আমাদের জন্য একটি অগ্রাধিকার ইস্যু।

ফিফা বিশ্বকাপের ইতিহাসে আরব ও মধ্যপ্রাচ্যের দেশ হিসেবে কাতারই প্রথমবারের মতো এ প্রতিযোগিতার আয়োজন করছে। ৩২ দলের এ টুর্নামেন্ট শুরু হবে ২০ নভেম্বর। ১৮ ডিসেম্বর অনুষ্ঠেয় ফাইনালের মধ্য দিয়ে আয়োজনের সমাপ্তি ঘটবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর