আপনি পড়ছেন

মধ্যপ্রাচ্যকে সুরক্ষিত রাখতে ইসরায়েলকে পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ সংক্রান্ত চুক্তির (এনপিটি) অধীনে আনার আহ্বান জানিয়েছে কুয়েত। একই সাথে ইসরায়েলের পরমাণু স্থাপনাগুলোকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) বিশেষজ্ঞদের পরিদর্শনের ব্যবস্থা করার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি। কুয়েত নিউজ এজেন্সির (কুনা) বরাতে খবরটি জানিয়েছে আরব নিউজ।

iaea director general rafael mariano grossiআইএইএর ৬৬তম বার্ষিক সম্মেলন

অস্ট্রিয়ায় কুয়েতের নিযুক্ত রাষ্ট্রদূত এবং ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে কুয়েতের স্থায়ী প্রতিনিধি তালাল আল-ফাসাম আইএইএর ৬৬তম বার্ষিক সম্মেলনে ইসরায়েলের পারমাণবিক সক্ষমতা সংক্রান্ত একটি বিতর্কে বক্তব্য রাখার সময় এসব কথা বলেন। এ সময় তিনি আইএইএর নীতিনির্ধারক সংস্থাগুলোকে বিষয়টি নিয়ে আলোচনা অব্যাহত রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

কুনা জানায়, একই সম্মেলনে মিশর মধ্যপ্রাচ্যে আইএইএর সুরক্ষা পদ্ধতি প্রয়োগ বিষয়ক একটি খসড়া রেজুলেশনের প্রস্তাব করে। প্রস্তাবটি উপস্থিত সদস্যদের ১১৭ ভোট পেয়ে পাশ হয়। সাত সদস্য ভোট দেওয়া থেকে বিরত থাকে এবং ইসরায়েল এ প্রস্তাবের বিরোধিতা করে। রেজুলেশনটিতে আঞ্চলিক দেশগুলোর মধ্যে আস্থা তৈরির জন্য মধ্যপ্রাচ্যের দেশগুলোর সুরক্ষার বাস্তবায়ন মেনে নিতে এবং মধ্যপ্রাচ্যে কোনও পারমাণবিক অস্ত্র নেই তা নিশ্চিত করার ব্যাপারে জোর দেওয়া হয়েছে।

iaea hradquarterআইএইএর সদর দপ্তর

সম্মেলনে অংশগ্রহণকারীরা পারমাণবিক ও তেজস্ক্রিয় বর্জ্য নিরাপদ স্থানান্তরের বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তারা ইউক্রেনের জাপোরিঝিয়াতে ইউক্রেনীয় পারমাণবিক কেন্দ্র রক্ষার জন্য আইএইএ মহাপরিচালকের পরিকল্পনার প্রতিও সমর্থন জানান। একই সাথে সদস্যবৃন্দ আইএইএকে সহযোগিতা এবং অবশিষ্ট ইউরেনিয়ামের উপস্থিতি স্বীকার করার জন্য ইরানের প্রতি আহ্বান জানানো হয়।

উত্তর কোরিয়ার বিষয়ে সম্মেলনে আইএইএ সদস্যবৃন্দের সর্বসম্মতিক্রমে একটি রেজুলেশন গৃহীত হয়, যাতে পিয়ংইয়ংকে সম্পূর্ণভাবে এনপিটি মেনে চলা এবং সুরক্ষার বাস্তবায়ন নিশ্চিত করতে আইএইএকে সম্পূর্ণ সহযোগিতা করার আহ্বান জানানো হয়।

সংস্থাটি জানায়, উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রম পুরো বিশ্বের জন্য গভীর উদ্বেগের উৎস এবং এই ধরনের কার্যক্রম অব্যাহত রাখা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক রেজুলেশনের সুস্পষ্ট লঙ্ঘন।

অধিবেশন চলাকালে সৌদি আরব, কাতারসহ ১১টি রাষ্ট্র সংস্থার নতুন সদস্য নির্বাচিত হয়। এ সময় পদ থেকে সরে দাঁড়ায় ১১ সদস্য। আইএইএর পাঁচ দিনব্যাপী সম্মেলন গতকাল শনিবার সকালে শেষ হয়। এতে সদস্য রাষ্ট্র, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করে এমন ১৭৫টি প্রতিনিধি দল অংশ নেয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর