আপনি পড়ছেন

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আজ রোববার (২ অক্টোবর) প্রেসিডেন্ট নির্বাচন। স্থানীয় সময় সকাল আটটায় (বাংলাদেশ সময় বিকেল ৫টা) ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। এ নির্বাচন বর্তমান প্রেসিডেন্ট জেইর বলসোনারোর ক্ষমতা ধরে রাখা এবং সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভার ফিরে আসার লড়াই। এরইমধ্যে বিভিন্ন জরিপে লুলার ক্ষমতায় ফেরার ইঙ্গিত মিলছে। তবে বলসোনারো হেরে গেলে ফল না মেনে নিয়ে সহিংসতাও শুরু করতে পারেন বলে আশঙ্কা রয়েছে। খবর বিবিসি, রয়টার্স ও আল জাজিরা।

brazil vote 210ব্রাজিলে লুলা-বলসোনারো লড়াই আজ

ব্রাজিলে আজ নতুন প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি ২৬ রাজ্যের গভর্নর, সিনেটর, ফেডারেল ও রাজ্য ডেপুটি বেছে নেবেন দেশের ১৫ কোটি ৬০ লাখ ভোটার। তবে প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে প্রথম দফার ভোট হচ্ছে। যদি কোনো প্রার্থী কাস্ট ভোটের ৫০ শতাংশের বেশি না পান, সেক্ষেত্রে ভোটাভুটি গড়াবে দ্বিতীয় দফায়। আগামী ৩০ অক্টোবর দ্বিতীয় দফার ভোটে প্রার্থী থাকবেন প্রথম দফায় শীর্ষ ভোটপ্রাপ্ত দুই প্রতিদ্বন্দ্বী।

ভোট শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই জানা যাবে ফল। এবাার প্রেসিডেন্ট পদে লড়ছেন ১১ প্রার্থী। তবে আসল লড়াই হবে বলসোনারো ও লুলার মধ্যে। সর্বশেষ জরিপের ফল বলছে, ক্ষমতায় ফিরে আসছেন বামপন্থী নেতা লুলা। আর সেটি নিশ্চিত হচ্ছে প্রথম দফার ভোটেই।

শনিবার চূড়ান্ত বিবেচিত দুটি জরিপেই লুলাকে সংখ্যাগরিষ্ঠ ভোটে বিজয়ী দেখানো হয়েছে। পোলস্টার আইপিইসি জরিপের ফলে বলা হয়, লুলা ৫১ শতাংশ ভোট পাচ্ছেন। আর ডাটাফোলহা পোল জানায়, দুই দফার সাবেক জনপ্রিয় প্রেসিডেন্ট লুলা ৫০ শতাংশ ভোট পেয়ে উৎরে যাবেন বৈতরণী। দুই জরিপেই বলা হয়, বৈধ ভোটারদের মধ্যে বলসোনারোর চেয়ে ১৪ পয়েন্টে এগিয়ে রয়েছেন লুলা।

এদিকে লুলাপন্থীদের আশঙ্কা, লুলা যদি প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যান, তবে তার নেতাকর্মীদের ওপর নির্যাতন-নিপীড়ন নেমে আসতে পারে। কারণ লুলাপন্থীদের হুমকি দিয়ে রেখেছেন উগ্রপন্থী রাজনীতিক হিসেবে পরিচিত বর্তমান প্রেসিডেন্ট বলসোনারো।

বলসোনারো শনিবার সর্বশেষ সমাবেশে জনগণের প্রতি তার দলকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। ৬৭ বছর বয়সী বলসোনারো এদিন সাওপাউলোতে জমকালো মোটরসাইকেল র‌্যালিতে অংশ নেন। বাইকারদের মাথা ছিল কালো চামড়ায় মোড়া এবং দেহে সবুজ-হলুদ পতাকা রঙে জড়ানো শার্ট। তারা স্লোগান দিচ্ছিলেন ‘লুলা চোর, তোমার স্থান জেলখানায়’।

বলসোনারো হুমকি দিয়েছেন, শুধু সৃষ্টিকর্তাই পারেন তার বিজয় ঠেকাতে। কারণ ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে তিনি বিশ্বাস করেন না।

বলসোনারোর কংগ্রেসম্যান ছেলে এডুয়ার্দো ঘোষণা দিয়েছেন, প্রথম রাউন্ডের ভোটেই আমরা জিততে যাচ্ছি। জরিপের ফল ভুয়া।

শনিবার লুলাও এক সমাবেশে যোগ দেন। বাণিজ্যিক রাজধানী অ্যাভেনিডা পলিস্তায় সমাবেশ করেন ৭৬ বছর বয়সী লুলা। সমাবেশটি জনসমুদ্রে পরিণত হয়। তার নেতাকর্মীরাও স্লোগান দিচ্ছিলেন- ‘জেইর, সময় এখন বিদায়ের।’

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর