আপনি পড়ছেন

চলতি অক্টোবর মাসের জন্য কিছুটা কমানো হলো রান্নায় ব্যবহৃত সিলিন্ডার এলপিজির দাম। ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম কমানো হয়েছে ৩৫ টাকা। এখন থেকে তা কিনতে লাগবে ১২০০ টাকা। আজ রোববার (২ অক্টোবর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এলপিজির নতুন দাম ঘোষণা করেছে।

lpg bd priceপ্রতি মাসেই এলপিজি সিলিন্ডারের দাম সমন্বয় করে বিইআরসি

ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম জুমে নতুন দাম ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল। তিনি জানান, আজ রোববার সন্ধ্যা থেকে নতুন দাম কার্যকর হবে।

প্রতি মাসের জন্য এলপিজির দাম নির্ধারণ করে দেয় বিইআরসি। সদ্য সমাপ্ত মাস সেপ্টেম্বরে ১২ কেজি এলপিজিতে দাম ১৬ টাকা বাড়ানো হয়েছিল। এতদিন এ জন্য দিতে হচ্ছিল ১২৩৫ টাকা। নতুন ঘোষণায় কমানো হয়েছে ৩৫ টাকা। চলতি মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারের দাম ১২০০ টাকা।

নতুন দর অনুযায়ী, সাড়ে ৫ কেজির সিলিন্ডার ৫৫০ টাকা, সাড়ে ১২ কেজির সিলিন্ডার ১২৫১ টাকা, ১৫ কেজি ১৫০০ টাকা, ১৬ কেজি ১৬০০ টাকা, ১৮ কেজি ১৮০০ টাকা, ২০ কেজি ২০০০ টাকা, ২২ কেজি ২২০১ টাকা এবং ২৫ কেজির সিলিন্ডারের দাম ২৪৯৯ টাকা পড়বে।

জানা গেছে, এলপিজি তৈরির উপাদান প্রোপেন ও বিউটেন, যা বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়ে থাকে। প্রতি মাসে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো এলপিজির দুই উপাদানের মূল্য প্রকাশ করে। যাকে বলা হয় সৌদি কার্গো মূল্য (সিপি)। সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে বাংলাদেশে এলপিজির দাম সমন্বয় করে থাকে বিইআরসি।

নতুন দাম ঘোষণাকালে বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, অক্টোবর মাসের জন্য আরামকো ঘোষিত প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে ৫৯০ ও ৫৬০ ডলার। গড় মিশ্রণের দাম দাঁড়ায় ৫৭০ ডলারে।

তিনি বলেন, হিসাবটি বিবেচনায় নিয়ে চলতি অক্টোবর মাসের জন্য বেসরকারি ভোক্তাপর্যায়ে প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা ১ পয়সা। আর তাই ১২ কেজি এলপিজি সিলিন্ডারের মূল্য সমন্বয় করে ১২০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে সরকারি এলপিজির দাম অপরিবর্তিত রাখা হয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর