আপনি পড়ছেন

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে প্রবাসী ও দ্বৈত নাগরিকত্বধারী ভোটারদের ভোট গননা শেষ হয়েছে অনেক দেশেই। এরমধ্যে ফিনল্যান্ড, অস্ট্রেলিয়াসহ অনেক দেশেই ভোটে জিতেছেন বামপন্থী সাবেক প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দা সিলভা। সবচেয়ে লক্ষনীয় ফলাফল এসেছে ইসরায়েল ও ফিলিস্তিনে। ক্ষমতাসীন কট্টরপন্থী জেয়ার বোলসেনারো ইসরায়েলে জিতেছেন আর লুলা জিতেছেন ফিলিস্তিনে।

brazil lula palestine twsdলুলা দা সিলভা বরাবরই ফিলিস্তিনের স্বার্থের পক্ষে অবস্থান নিয়েছেন

ব্রাজিলের দৈনিক ফোলহা দো সাও পাওলোর খবরে জানা যায়, ইসরায়েলে অবস্থানরত ব্রাজিলীয়দের মধ্যে ৪৫ দশমিক ৯ শতাংশের ভোট পেয়েছেন বোলসেনারো। তার প্রতিদ্বন্ধী লুলা দা সিলভা পেয়েছেন ৩৯ দশমিক ৩৬ শতাংশ ভোট। বোলসেনারোর প্রাপ্ত ভোট সংখ্যা ২৫৮, লুলার ভোট সংখ্যা ২৩৪।

অন্যদিকে ফিলিস্তিনে মোট ৭১৬ ভোটের মধ্যে লুলা দা সিলভা পেয়েছেন ৫৯২ ভোট। বোলসেনারো পেয়েছেন ৫২ ভোট। অর্থাৎ ৮৪ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন লুলা দা সিলভা, বিপরীতে বোলসেনারো পেয়েছেন ৭ দশমিক ৪ শতাংশ ভোট। বাকি ভোট পেয়েছেন তেবেত ও চিরো।

পর্যবেক্ষকরা বলছেন, ইসরায়েল ও ফিলিস্তিনে অনুষ্ঠিত ভোটে বোলসেনারো ও লুলার রাজনৈতিক অবস্থানেরই প্রতিফলন ঘটেছে। ট্রাম্প সমর্থক পুঁজিপতি বোলসেনারো ক্ষমতায় আসার পর থেকেই কট্টর ইসরায়েলপন্থী হিসেবে নিজেকে পরিচিত করিয়েছেন। অন্যদিকে বামপন্থী সাবেক গেরিলা নেতা লুলা দা সিলভা ও তার দল পেতিস্তা পার্টি বরাবরই ফিলিস্তিনের স্বার্থের পক্ষে আপসহীন থেকেছেন।

২০০৩-২০১০ সময়কালে ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন লুলা দা সিলভা। এ পর্যন্ত তিনিই ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে ফিলিস্তিনি ভূখ- সফরকারী প্রথম ও একমাত্র রাজনীতিক। লুলা বরাবরই ১৯৬৭ সালের আগের সীমানা অনুযায়ী ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি সমর্থন করেছেন। লুলার প্রতিদ্বন্ধী বোলসেনারো কেবল নিজে ইসরায়েল সমর্থক তা-ই নয়, তার ছেলেরাও ইসরায়েলের সঙ্গে প্রতিরক্ষা ও অন্যান্য খাতে ব্যবসা করছে।

দেশের বাইরে অবস্থানরত ভোটারদের মধ্যে অন্যান্য টেরিটোরিতেও লুলার প্রতি সমর্থনের পাল্লা ভারি দেখা গেছে। অস্ট্রেলিয়ায় অবস্থানরত ব্রাজিলীয়দের মধ্যে ৫২ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন লুলা, বোলসেনারো পেয়েছেন ৩১ দশমিক ৫৬ শতাংশ ভোট। একইভাবে ফিনল্যান্ডে লুলা পেয়েছেন ৬২ শতাংশ ভোট, বোলসেনারো পেয়েছেন ২০ শতাংশ ভোট।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর