আপনি পড়ছেন

ইউক্রেনে চলমান যুদ্ধ বন্ধ করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। একই সাথে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে শান্তি প্রস্তাবের জন্য এগিয়ে আসতে বলেছেন খ্রিস্টানদের এই শীর্ষ ধর্মীয় ব্যক্তিত্ব। খবর এপি।

pope francis 5পোপ ফ্রান্সিস

সেন্ট পিটার্স স্কোয়ারে হাজার হাজার মানুষের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে পোপ ফ্রান্সিস গতকাল রোববার ইউক্রেন তথা ইউরোপ জুড়ে চলতে থাকা অস্থির পরিস্থিতিকে স্বাভাবিক করতে সব পক্ষকে বার্তা দেওয়ার চেষ্টা করেছেন। যুদ্ধ বন্ধের জন্য মূল দায়িত্ব পালনে যেমন পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন, তেমনি শান্তির পথে ইতিবাচক থাকার জন্য জেলেনস্কির প্রতি বার্তা দিয়েছেন। পাশাপাশি বিশ্বের শক্তিধর দেশের রাষ্ট্রনেতাদের সম্ভাব্য সব ধরনের কূটনৈতিক হাতিয়ার ব্যবহার করে এই বিধ্বংসী যুদ্ধ বন্ধের তাগিদ দিয়েছেন। একই ভাষণে পুতিন কর্তৃক ইউক্রেনের কিছু অংশ নিজ দেশের সাথে সংযুক্তিকরণকে আন্তর্জাতিক আইনের পরিপন্থী বলে নিন্দা করেন পোপ।

পুতিনকে উদ্দেশ্য করে পোপ ফ্রান্সিস বলেন, সাত মাস ধরে চলা এ নৃশংস হামলা এবং মৃত্যুর এই অভিযান এবার বন্ধ করা হোক। নিজ দেশের জনগণের প্রতি ভালোবাসা থেকে হলেও এ হামলা বন্ধ করা হোক। সেই সাথে পরমাণু যুদ্ধের যে ‘অযৌক্তিক’ ঝুঁকি রাশিয়া তৈরি করেছে, তাতেও শিগগির ইতি টানতে বলেছেন পোপ ফ্রান্সিস।

stop war rally for ukraineইউরোপের বিভিন্ন শহরে যুদ্ধবিরতি আন্দোলন

সাম্প্রতিক মাসগুলোতে ছড়িয়ে পড়া রক্ত ও অশ্রুর নদীর কারণে আতঙ্কিত দিন কাটাচ্ছেন উল্লেখ করে পোপ ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে সম্ভাব্য শান্তি প্রস্তাবের জন্য সাড়া দিতে প্রস্তুত থাকার আহ্বান জানান। এ সময় ইউক্রেনে বসবাসকারী জাতিগত রাশিয়ানদের অধিকার এবং (তাদের) বৈধ উদ্বেগকে সম্মান করাও ইউক্রেনের জন্য প্রয়োজনীয় ছিল তিনি উল্লেখ করেন।

বিশ্ব পরমাণু সংঘাতের দিকে যাচ্ছে- এমন পরিস্থিতিকে তিনি পুরোপুরি ‘অযৌক্তিক’ আখ্যা দিয়ে তিনি বলেন, আলোচনার মাধ্যমে এ পরিস্থিতির উত্তরণ করা হোক। বলপ্রয়োগের মাধ্যমে নয়, বরং সম্মতিমূলক, ন্যায্য ও স্থিতিশীল, মানব জীবনের প্রতি সম্মানের পাশাপাশি প্রতিটি দেশের সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা এবং সংখ্যালঘুদের অধিকারের ওপর ভিত্তি করেই এর সমাধান বের করা উচিত।

কূটনৈতিক উপায় ব্যবহারের মাধ্যমে যুদ্ধ নামের এই ভয়াবহতা থেকে রক্ষা পেতে তিনি বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর