আপনি পড়ছেন

ইউক্রেনকে ন্যাটো সামরিক জোটের সদস্য করার আহ্বান জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছেন ইউরোপের দশটি দেশের সরকারপ্রধান। ইউক্রেনের সেনা সদস্যদের প্রশিক্ষণের জন্য পৃথক একটি কমান্ড গঠন করছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। খবর রয়টার্স ও স্ত্রানা।

ukraine nato tlsd ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত শুক্রবার ন্যাটো সদস্যপদের জন্য আবেদন করেন

ন্যাটো সদস্য পদের জন্য ইউক্রেনের আবেদনকে সমর্থন ও এ বিষয়ে পদক্ষেপ নিতে জোটের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন পূর্ব ইউরোপ ও বলকান অঞ্চলের দশটি দেশের নেতারা। এ সংক্রান্ত এক যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছেন রোমানিয়া, চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, নর্থ মেসিডোনিয়া, মন্টিনিগ্রো, পোল্যান্ড ও স্লোভাকিয়ার প্রেসিডেন্ট।

গত শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ন্যাটো জোটের সদস্যপদের জন্য আবেদনের ঘোষণা দেন। প্রেসিডেন্ট জেলেনস্কি, প্রধানমন্ত্রী ডেনিস শেমিল ও পার্লামেন্ট স্পিকার রুসলান স্তেফানচুক এ আবেদনে স্বাক্ষর করেন।

ইউক্রেনের পক্ষ থেকে আবেদনের কথা জানানোর কিছুক্ষণ পরই ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ দেশটিকে জোটে নেওয়ার সম্ভাবনা অনেকটা নাকচ করে দিয়ে বলেন, এ মুহূর্তে ইউক্রেনকে সদস্য করার চেয়ে বেশি রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের রসদ জোগানোই বেশি জরুরি। ন্যাটোভুক্ত কয়েকটি দেশের পক্ষ থেকেও ইউক্রেনের সদস্য পদের বিষয়ে হতাশাজনক মন্তব্য করা হয়।

ইউক্রেনের আবেদন ও ন্যাটোর আপাতদৃষ্টিতে প্রত্যাখ্যানের একদিন পর রাশিয়ার কর্মকর্তারা বিষয়টি নিয়ে কিয়েভকে উপহাস করেন। রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও জাতীয় নিরাপত্তা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বলেন, পশ্চিমা ইউক্রেনকে ন্যাটোতে না নিলেও আমরা দেশটিকে রাশিয়ায় নিতে রাজি আছি।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সামাজিক মাধ্যমে লেখেন, ইউক্রেন বহু বছর ধরে ন্যাটোর ক্রীড়নক হিসেবে কাজ করছে। ন্যাটোকে বহু সুবিধা দিয়েছে দেশটি। তারপরও ন্যাটোতে যোগদানের আবেদন করে প্রত্যাখ্যাত হতে চলেছে ইউক্রেন। পশ্চিমারা এমনই। তারা যে কোনো দেশ ব্যবহারের পর ছেড়ে দেয়।

germany ukraine lambrecht tlsd জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট গতকাল অঘোষিত সফরে ইউক্রেনের উপকূলীয় শহর ওডেসায় যান

এদিকে ন্যাটো সদস্য পদের জন্য ইউক্রেনের আবেদনের প্রতি দশ দেশের সমর্থনের একদিন আগে দেশটিকে নতুন অস্ত্র সরবরাহের ঘোষণা দিয়েছে ফ্রান্স ও জার্মানি। ফ্রান্স সরকার ইউক্রেনকে এক ডজন সিজার আর্টিলারি গান সরবরাহ করবে জানিয়ে বলেছে, এসব কামান কিনতে আগেই চুক্তিবদ্ধ হয়েছে ডেনমার্ক। তবে ডেনমার্কের কাছে ডেলিভারি বাতিল করে ইউক্রেনে সিজার সরবরাহ করা হবে।

একইদিন জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট ইউক্রেনকে আইআরআইএস-টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের ঘোষণা দিয়েছেন। জার্মান টেলিভিশন ভেল্ট জানিয়েছে, গতকাল অঘোষিত সফরে ইউক্রেনের উপকূলীয় শহর ওডেসায় গিয়ে প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভের সঙ্গে বৈঠক করেছেন ল্যামব্রেখট। এ সময় তিনি বলেন, জার্মানির দেওয়া আইআরআইএস-টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কয়েকদিনের মধ্যে ইউক্রেনের কাছে পৌঁছবে।

পৃথক খবরে জানা গেছে, ইউক্রেনের সৈন্যদের প্রশিক্ষণের জন্য মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন নতুন একটি সামরিক কমান্ড সৃষ্টি করছে। পোল্যান্ড, যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে ইউক্রেনের সৈন্যদের প্রশিক্ষণ কার্যক্রম এ কমান্ডের মাধ্যমে সমন্বয় করা হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর