আপনি পড়ছেন

ইউক্রেনীয় বাহিনীর প্রবল প্রতিরোধের মুখে দোনেৎস্কের লিমান শহর থেকে পিছু হটছে রুশ বাহিনী। শহরটিতে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে একেকটি পোড়া ভবন আর রাস্তায় রাস্তায় পড়ে আছে রুশ সেনাদের মরদেহ। খবর বিবিসি ও আল জাজিরা।

liman ukraine russiaদোনেৎস্কের লিমান শহরে যুদ্ধজয়ী ইউক্রেনীয় সেনারা

রাশিয়ার অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ ও পরিবহনের কেন্দ্র ছিল লিমান শহর। গত শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দোনেৎস্কসহ ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সাথে অন্তর্ভুক্তির ঘোষণা দিয়েছেন। এর পরদিনই লিমান শহরটি ঘিরে ফেলে ইউক্রেনের সেনাবাহিনী।

ইউক্রেনীয় বাহিনীর সাথে তুমুল সংঘর্ষের পর সোমবার শহরটি ছেড়ে যেতে বাধ্য হয় রুশ সেনারা। মঙ্গলবার ইউক্রেনের সেনারা শহরটি থেকে সহযোদ্ধাদের লাশ সরালেও এদিক সেদিক পড়েছিল রুশ সেনাদের মরদেহ।

লিমান শহরটিতে প্রায় ২০ হাজারের বেশি মানুষের বসবাস। ইউক্রেনীয় সেনাবাহিনীর সঙ্গে রুশ বাহিনীর সংঘর্ষের সময় শহরটির বাসিন্দারা বিভিন্ন ভবনের মাটির নিচের কুঠুরিতে আশ্রয় নেন।

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী ইউক্রেনে হামলা শুরু করে। শুরুতে লিমান শহরে কোনো সমস্যা দেখা না দিলেও মে মাস থেকে শহরটিতে পানি, বিদ্যুৎ ও গ্যাস কিছুই ছিল না। বাড়িগুলো তখন অক্ষত থাকলেও এখন দাঁড়িয়ে আছে কেবল পোড়া ভবনের কঙ্কাল।

লিমানে যুদ্ধজয়ী এক ইউক্রেনীয় সেনা বলেন, আমাদের মাতৃভূমি ও সন্তানদের জন্য লড়ছি। আমাদের দেশের মানুষ যেন নির্ভয়ে জীবনযাপন করতে পারে সেজন্যই আমাদের লড়াই।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর