একাধিক ডিভাইসের জন্য একেক ধরনের চার্জারে প্রয়োজন হবে না। এক চার্জারেই চার্জ করা যাবে একাধিক ডিভাইস। স্মার্টফোনসহ অন্যান্য ডিভাইসে বাধ্যতামূলক ইউএসবি-সি পোর্টের চার্জার সংক্রান্ত নীতিমালার অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার ইইউ পার্লামেন্টে এর পক্ষে ভোট পড়ে ৬০২টি এবং বিপক্ষে ছিল ১৩টি।

eeuসব ডিভাইসের এক চার্জার

গত জুন মাসে ইউরোপীয় পার্লামেন্ট ও কাউন্সিল ২০২৪-এর মধ্যে সকল ডিভাইসে ইউএসবি-সি পোর্টের ব্যবহার নিশ্চিতের আহ্বান জানান। ইউরোপীয় কাউন্সিলের অনুমোদন পেলেই সকল ডিভাইসে ইউএসবি-সি চার্জার ব্যবহারে আর কোনো বাধা থাকবে না।

২০২৪ সালের মধ্যে ইইউতে বিক্রি হওয়া সমস্ত মোবাইল ফোন, ট্যাবলেট এবং ক্যামেরার জন্য ইউএসবি-সি পোর্টের ব্যবহার নিশ্চিত হবে। ২০২৬ সালে ল্যাপটপের জন্যও এই আইন বাধ্যতামূলক হবে।

নতুন আইনে হেডফোন, পোর্টেবল স্পিকার, ভিডিওগেম কনসোল, ই-রিডার, কীবোর্ড, মাউস এবং পোর্টেবল নেভিগেশন সিস্টেমের মতো ছোট এবং মাঝারি আকারের ইলেকট্রনিক্সকেও ইউএসবি-সি পোর্টের ব্যবহার নিশ্চিত করা হবে। স্বাস্থ্য ট্র্যাকার এবং ক্রীড়া সরঞ্জামের মতো প্রযুক্তি ডিভাইসে ইউএসবি-সি পোর্টের ব্যবহার আপাতত বন্ধ থাকবে।

নতুন আইনের লক্ষ্য হচ্ছে ই-বর্জ্য কমিয়ে নিয়ে আসা। ইইউ পার্লামেন্ট জানিয়েছে, এই আইনের বাস্তবায়নের ফলে আনুমানিক ১১ হাজার টন ই-বর্জ্য কমে আসবে। এতে সাশ্রয় হবে ২৫০ মিলিয়ন ইউরো।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.