আপনি পড়ছেন

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হঠাৎ করেই তারকাসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের আইডি এবং পেজের ফলোয়ার সংখ্যা কম দেখাচ্ছে। বাংলাদেশে বুধবার সকাল থেকে বিষয়টি সবার নজরে এলেও বিশ্বের বিভিন্ন দেশে গত কয়েকদিন ধরেই রহস্যজনকভাবে ফলোয়ার কমে যাচ্ছে।

zuckerberg 1কমে যাচ্ছে ফেসবুকের ফলোয়ার সংখ্যা

যে সব তারকাদের কোটি কোটি অনুরাগী তাদের ফলোয়ার সংখ্যাও হাজারে দাঁড়িয়েছে। স্বয়ং ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গও এর ভুক্তভোগী। জাকারবার্গের ফলোয়ার সংখ্যাও ৪ কোটির বেশি থেকে কমে মাত্র ৯৯৯৩ জনে দাঁড়িয়েছে।

এ নিয়ে ফেসবুকে অনেকেই অভিযোগ করছেন। ধারণা করা হচ্ছে, বাগের কারণে সমস্যা সৃষ্টি হয়েছে। যে কোনো সেলিব্রিটির অ্যাকাউন্ট সার্চ করলে তার পুরো ফলোয়ার সংখ্যা দেখা যাচ্ছে। কিন্তু, প্রোফাইল খুললেই এই সংখ্যা ১০ হাজারের কম দেখাচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, হাফিংটন পোস্ট, দ্য হিল গতকাল মঙ্গলবার তাদের ফেসবুক ফলোয়ার হঠাৎ করেই হ্রাস পাওয়ার বিষয়টি জানায়। এরমধ্যে সবচেয়ে বেশি ফলোয়ার হারিয়েছে ইউএসএ টুডে।

যেসব ব্যবহারকারীর ফলোয়ারের সংখ্যা ১৪ হাজারের বেশি, তাদের ফলোয়ারের সংখ্যা ৯ হাজারে নেমে এসেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই পোস্ট দিয়ে এর কারণ জানতে চেয়েছেন। কেউ কেউ বিষয়টিকে ফেসবুকের টেকনিক্যাল সমস্যা বলে অবহিত করলেও এ নিয়ে ফেসবুক সংশ্লিষ্ট কেউ মন্তব্য করেনি।