আপনি পড়ছেন

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল মস্কোকে সতর্ক করে বলেছেন, রাশিয়া যদি ইউক্রেনের ওপর পরমাণু হামলা চালায় তাহলে রুশ বাহিনীকে পুরোপুরি নিশ্চিহ্ন করে দেওয়া হবে। গত মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন থেকে অধিকৃত অঞ্চল রক্ষার্থে পরমাণু অস্ত্র ব্যবহারের ইঙ্গিত দিয়েছেন। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট।

joseph borrellইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল

গতকাল বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একটি কূটনৈতিক একাডেমি উদ্বোধনের সময় বোরেল বলেন, পুতিন বলেছেন তিনি বোকা নন। ঠিক আছে, তিনি ব্লাফ করতে পারেন না। তবে এটাও পরিষ্কার হওয়া উচিত, ইউক্রেন, ইইউ এবং এর সদস্য দেশগুলোকে যারা সমর্থন করে, যারা আমেরিকা ও ন্যাটোকে সমর্থন করে তারাও বোকা নয়।

বোরেল আরো বলেন, ইউক্রেনের বিরুদ্ধে যে কোনো পারমাণবিক হামলা একটি প্রতিক্রিয়া তৈরি করবে। আর সেটি খুবই শক্তিশালী প্রতিক্রিয়া হবে, ফলে রাশিয়ার সামরিক বাহিনী নিশ্চিহ্ন হয়ে যাবে।

nuclear bomb of russianরাশিয়ার পরমাণু অস্ত্র

এদিকে ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ হুঁশিয়ারি দিয়েছেন, রাশিয়া যদি তার প্রতিবেশীর বিরুদ্ধে পারমাণবিক হামলা চালায় তাহলে তাকে গুরুতর পরিণতি ভোগ করতে হবে।

ন্যাটোতে যোগদান ইস্যুতে রাশিয়া ইউক্রেনে অভিযান চালানো শুরু করলেও ন্যাটো এ বিষয়ে খুব বেশি কথা বলেনি। সংস্থাটির সদস্য না হওয়ায় ইউক্রেন ন্যাটোর প্রতিরক্ষার দায়িত্বের অন্তর্ভুক্ত নয়। তাই ন্যাটো এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে খুবই সতর্কতার আশ্রয় নিয়ে থাকে। এমনকি মস্কোর সাথে বিপর্যয়কর পারমাণবিক সংঘাত উস্কে দেওয়ার আশঙ্কায় ইউক্রেন সংঘাতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো এখন পর্যন্ত সরাসরি সামরিক হস্তক্ষেপ এড়িয়ে গেছে।

এর আগে গত সপ্তাহে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক প্রধান জেনারেল পেট্রাউসও বলেছিলেন, রাশিয়া যদি হামলা চালায়, তাহলে আমেরিকা রাশিয়ার সেনাবাহিনীকে ধ্বংস করে দেবে।

গত মাসের শেষ দিকে গণভোটের মাধ্যমে রাশিয়া ইউক্রেনের চারটি জায়গা নিজেদের সাথে সংযুক্ত করে নেয়। সেই সাথে ঘোষণা দেয়, এ সব এলাকা রক্ষার্থে প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহারের ঘোষণা দেন। সে সময় তিনি এ নিশ্চয়তা দেন যে, এটি কোনো ফাঁকা আওয়াজ কিংবা কথার কথা নয়।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.