আপনি পড়ছেন

আগামী বছরের এসএসসি পরীক্ষা হতে পারে ২০২৩ সালের এপ্রিলে। সেই লক্ষ্যমাত্রা নিয়ে পরীক্ষার পরিকল্পনা করা হচ্ছে। আজ রোববার (১৬ অক্টোবর) আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটির একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

ssc exam 19এসএসসি পরীক্ষার হলে পরীক্ষার্থীরা

সাধারণত এসএসসি পরীক্ষা প্রতিবছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয়। তবে এবার করোনা মহামারি, বন্যা পরিস্থিতি প্রভূতি কারণে বেশ কয়েকবার পিছিয়ে গত সেপ্টেম্বরে শুরু হয়েছে এসএসসি। সেই পরীক্ষা এখন শেষ পর্যায়ে।

তবে আগামী বছরের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে না হলেও এবারের চেয়ে কিছুটা এগিয়ে এপ্রিলে শুরু করার ইচ্ছা শিক্ষা মন্ত্রণালয়ের।

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্র জানিয়েছে, ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ঈদুল ফিতরের পর অর্থাৎ এপ্রিলের শেষ দিকে আয়োজন করা হতে পারে। এসএসসির দুই মাস পর অর্থাৎ জুনের শেষদিকে এইচএসসি-সমমানের পরীক্ষা নেওয়া হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভায় পরীক্ষার সময় চূড়ান্ত করা হবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন কুমার সরকার বলেন, স্বাভাবিক সময়ের চেয়ে কিছুটা পিছিয়ে ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সভা হওয়ার কথা। সেখানে আলাপ আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

বোর্ডের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, আগামী এপ্রিলের শেষ সপ্তাহে এসএসসি ও দুই মাস পর জুনে এইচএসসি পরীক্ষার আয়োজন করা হতে পারে। এভাবে খসড়া রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে সেভাবেই রুটিন প্রকাশ করা হবে।

এদিকে আগামী ৬ নভেম্বর শুরু হচ্ছে এবারের এইচএসসি পরীক্ষা। এ পরীক্ষা সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা কমিটির সভা ডেকেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১৯ অক্টোবর সভা শেষে সংবাদ সম্মেলনে পরীক্ষার সার্বিক প্রস্তুতির কথা তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।