আপনি পড়ছেন

গত এক দশকের বেশি সময় ধরে অ্যাপলের সিংহভাগ ডিভাইসের উৎপাদন হয়েছে চীনে। দেশটির ওপর এমন নির্ভরশীলতা কমিয়ে আনতে ভারতে আইফোন তৈরির পদক্ষেপ নেয় মার্কিন টেক জায়ান্ট। এ জন্য ভারতীয় বহুজাতিক কোম্পানি টাটা গ্রুপের সাথে হাত মিলিয়েছে অ্যাপল।

foxconn iphone productionআইফোন উৎপাদনে নিয়োগ

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, টাটা গ্রুপ আইফোন উৎপাদনের গতি বাড়ানোর জন্য আগামী ১৮ থেকে ২৪ মাসের মধ্যে ৪৫ হাজার মহিলা কর্মী নিয়োগ দিতে যাচ্ছে। নতুন প্রোডাকশন লাইনআপ তৈরির জন্যই এই বিপুল সংখ্যক কর্মী নিয়োগ দেওয়া হবে।

বর্তমানে আইফোনের কেস তৈরির জন্য টাটার কারখানায় ১০ হাজার কর্মী কাজ করছে।

২০২২ সালের শেষ নাগাদ আইফোন ১৪ মডেলের বৈশ্বিক মোট উৎপাদনের পাঁচ শতাংশ এবং ২০২৫ সালের মধ্যে আইফোনের সব মডেলের ২৫ শতাংশ ভারতে উৎপাদন করতে চায় অ্যাপল।

সাম্প্রতিক বছরগুলোতে ভর্তুকি দিয়ে অ্যাপলের উৎপাদন অংশীদার ফক্সকন ও উইস্ট্রোনকে স্থানীয় বাজারে বিনিয়োগে আকৃষ্ট করেছে ভারত। দেশটিকে ম্যানুফ্যাকচারিং হাবে পরিণত করার লক্ষ্যে কাজ করছে ভারত সরকার।

চীনের বিভিন্ন শহরে বার বার কোভিড লকডাউনের কারণে ব্যহত হচ্ছে আইফোন উৎপাদন। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানা গেছে, লকডাউনের কারণে চীনে আইফোন উৎপাদন ৩০ শতাংশ কমতে পারে। এই সুযোগে ভারতে আইফোনের উৎপাদন কয়েক গুণ বাড়ানোর লক্ষ্যমাত্রা স্থির করেছে টাটা গ্রুপ।