আপনি পড়ছেন

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের চতুর্থ রাউন্ড শেষ হলেও সেমিফাইনালের টিকিট নিশ্চিত হয়নি কারোরই। গ্রুপ-২ থেকে ইতোমধ্যে বিদায় নিয়েছে নেদারল্যান্ডস। কাগজে-কলমের হিসেবে সুযোগ আছে বাকি পাঁচ দল- ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, বাংলাদেশ ও জিম্বাবুয়ের। গ্রুপের শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে।

bd vs ind 2022ভারতের বিপক্ষে নাটকীয় হারটা সুতোয় ঝুলিয়ে দিয়েছে বাংলাদেশ দলের ভাগ্য

পঞ্চম রাউন্ডে মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস ও ভারত-জিম্বাবুয়ে। শেষ ম্যাচের আগে দেখে নেওয়া যাক কার জন্য কী সমীকরণ অপেক্ষা করছে:

ভারত: ভারতের জন্য জটিল কোনো সমীকরণ নেই। গ্রুপ-২ এর শীর্ষে আছে তারা। রান রেটও ভালো তাদের। তাই শেষ ম্যাচে জিম্বাবুয়েকে হারালেই সেমিফাইনালে উঠে যাবে সাবেক চ্যাম্পিয়নরা। হারলেও সুযোগ থাকবে ভারতের। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা কিংবা পাকিস্তান যে কোনো একটি দলকে হারতে হবে। বাংলাদেশ-পাকিস্তান পয়েন্ট ভাগাভাগি করলেও চলবে ভারতের। চার ম্যাচে ছয় পয়েন্ট তাদের।

দক্ষিণ আফ্রিকা: দক্ষিণ আফ্রিকা আছে পয়েন্ট তালিকার দুইয়ে। চার ম্যাচে পাঁচ পয়েন্ট তাদের। শেষ চারে যেতে অন্যদের দিকে অবশ্য তাকিয়ে থাকতে হবে না প্রোটিয়াদের। শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে তাদের। অবশ্য হারলেও সুযোগ থাকবে আফ্রিকানদের। সেক্ষেত্রে বাংলাদেশ-পাকিস্তানকে পয়েন্ট ভাগাভাগি করতে হবে। আর ভারত যেন বড় ব্যবধানে না হারে।

পাকিস্তান: সেমিফাইনালের ভাগ্য পাকিস্তানের হাতে নেই। তবে নিজেদের কাজটুকু সেরে ফেলতে হবে তাদের। শেষ ম্যাচে জিততে হবে বাংলাদেশের বিপক্ষে। এরপর তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকে। হারতে হবে দক্ষিণ আফ্রিকা কিংবা ভারতকে। কারণ রাট নেটে এই মুহূর্তে রোহিত-কোহলিদের চেয়ে এগিয়ে আছে পাকিস্তান।

বাংলাদেশ: বাংলাদেশের সমীকরণটাও প্রায় পাকিস্তানের মতোই। তবে একটু পার্থক্য আছে। তবে জয়ের বিকল্প নেই টাইগারদের। শেষ ম্যাচে বাবরদের হারাতে হবে সাকিব আল হাসানদের। একই সঙ্গে প্রার্থণা করতে হবে নেদারল্যান্ডসের জন্য। ডাচরা যদি দক্ষিণ আফ্রিকাকে হারায় এবং বাংলাদেশ যদি জেতে তাহলে সুযোগ তৈরি হবে বাংলাদেশের। দক্ষিণ আফ্রিকা জিতলেও আশা থাকবে টাইগারদের। সেক্ষেত্রে টাইগারদের জিততে হবে বড় ব্যবধানে এবং ভারতকে হারতে হবে বড় ব্যবধানে। তখন বাংলাদেশ ও ভারতের পয়েন্ট হবে সমান ছয়। তখন হিসেব হবে রান রেটের।

জিম্বাবুয়ে: জিম্বাবুয়ের পক্ষে সেমিফাইনালে যাওয়া প্রায় অসম্ভব। তবে কাগজে-কলমে আশা আছে তাদেরও। সেক্ষেত্রে শেষ ম্যাচে ভারতের বিপক্ষে বিরাট ব্যবধানে জিততে হবে আফ্রিকান দলটিকে। একই সঙ্গে দক্ষিণ আফ্রিকাকে হারতে হবে বড় ব্যবধানে। সঙ্গে বাংলাদেশ ও পাকিস্তানকে পয়েন্ট ভাগাভাগি করতে হবে। অবিশ্বাস্য এসব সমীকরণ পক্ষে আসলে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও পাকিস্তানের পয়েন্ট হবে সমান পাঁচ।

গ্রুপ-২: ৬ দলের পয়েন্ট ও রান রেট:

ভারত (৬ পয়েন্ট): +০.৭৩০

দক্ষিণ আফ্রিকা (৫ পয়েন্ট): +১.৪৪১

পাকিস্তান (৪ পয়েন্ট): +১.১১৭

বাংলাদেশ (৪ পয়েন্ট): -১.২৭৬

জিম্বাবুয়ে (৩ পয়েন্ট): -০.৩১৩

নেদারল্যান্ডস (২ পয়েন্ট): -১.২৩৩

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর