আপনি পড়ছেন

আফগানিস্তানকে টি-টোয়েন্টিতে অন্যতম শক্তিশালী দল হিসেবেই গণ্য করা হয়। অথচ এবারের বিশ্বকাপে একটি ম্যাচেও জয় পায়নি তারা। শুক্রবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে হারের পর ব্যর্থতার দায় নিয়ে নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন মোহাম্মদ নবি। খবর হিন্দুস্তানটাইমস।

mohammad nabi captainমোহাম্মদ নবি ও তার বিদায়ী বার্তা

এই টি-টোয়েন্টি বিশ্বকাপ আফগানিস্তানের জন্য খুবই হতাশাজনক ছিল। কারণ বৃষ্টির কারণে পয়েন্ট পেলেও এই বিশ্বকাপে আফগানিস্তানই একমাত্র দল, যারা একটি ম্যাচও জিততে পারেনি। গ্রুপ পর্বের প্রত্যেকটি দলের পাঁচটি করে খেলা ছিল। এর মধ্যে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার কাছে হেরেছে নবির দল। অন্যদিকে আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়ে যায়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ সমাপ্তির পর লিখিত বিবৃতির মাধ্যমে সার্বিক ব্যর্থতার দায় নিয়ে নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন মোহাম্মদ নবি। তবে দেশের হয়ে সীমিত ওভারে খেলা চালিয়ে যাওয়ার কথা জানান তিনি।

লিখিত বিবৃতিতে আফগানিস্তানের এই তারকা ক্রিকেটার জানান, আমাদের এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানের এখানেই সমাপ্তি। আমরা নিজেদের ও সমর্থকদের প্রত্যাশা মতো খেলতে পারিনি। এ অবস্থায় সকলের মতো আমরাও অত্যন্ত হতাশ।

mohammad nabi 1মোহাম্মদ নবি

তবে এর জন্য বেশ কিছু কারণও উল্লেখ করেন মোহাম্মদ নবি। তিনি বলেন, গত এক বছর আমরা এ টুর্নামেন্টের জন্য ভালোভাবে প্রস্তুতি নিতে পারিনি। অধিনায়ক হিসাবে যেমন প্রস্তুতি আশা করেছিলাম আমি, তেমনটা হয়নি। গত কয়েকটি সফরে নির্বাচক কমিটি বা দল পরিচালন কমিটিও যথাযথ ছিল না। সবগুলো বিষয় মিলেই দলের ভারসাম্যেই ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। এ অবস্থায় সবার প্রতি যথাযথ সম্মান জানিয়ে অধিনায়ক হিসাবে পদত্যাগ করছি। তবে তিনি জানান, নেতৃত্ব ছাড়লেও যতক্ষণ ম্যানেজমেন্ট এবং দলের প্রয়োজন হবে, ততক্ষণ আমি দেশের হয়ে খেলা চালিয়ে যাব।

দর্শক-সমর্থকদের উদ্দেশে তিনি লেখেন, আমি আপনাদের প্রত্যেককে আমার হৃদয় থেকে ধন্যবাদ জানাই। যারা বিশ্ব জুড়ে আমাদের সমর্থন করছেন, আপনাদের ভালোবাসা সত্যিই আমাদের জন্য অনেক বড় কিছু।

মোহাম্মদ নবি ২৮টি এক দিনের ম্যাচ এবং ৩৫টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছেন। জয় পেয়েছেন ১৩টি এক দিনের এবং ১৬টি ২০ ওভারের ম্যাচে।