আপনি পড়ছেন

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে সরাসরি অংশ নেয় বাংলাদেশ। পরের বিশ্বকাপের মূলপর্বেও টাইগারদের সরাসরি অংশগ্রহণ নিশ্চিত ছিল। সেক্ষেত্রে দুটি পথ ছিল বাংলাদেশের সামনে। যার প্রথমটিতে ব্যর্থ হয়েছে টাইগাররা। বিশ্বকাপের সেরা আট পারফর্মার দল হিসেবে নয়, বাংলাদেশ ২০২৪ আসরে সরাসরি অংশ নেবে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে। একইভাবে বিশ্বকাপে খেলবে আফগানিস্তানও। যদিও আসরটা ভালো কাটেনি তাদের।

shakib al hasan with umpires 2সেরা আটে নয়, র‍্যাঙ্কিংয়ে খেলবে বাংলাদেশ

দুই নম্বর গ্রুপে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের কাছে পাঁচ উইকেটে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। পাঁচ ম্যাচে দুই জয়ে শ্রীধরন শ্রীরামের শিষ্যদের নামের পাশে আছে চার পয়েন্ট। অবস্থান করছে টেবিলের পাঁচ নম্বরে। চতুর্থ দল হয়েছে নেদারল্যান্ডস। আগামী আসরে বাছাইপর্বে অংশগ্রহণ করতে হবে না তাদের।

অথচ পাকিস্তানকে হারাতেই পারলে গ্রুপের দ্বিতীয় হয়ে শেষ চারের পাশাপাশি সরাসরি মূল পর্বে খেলার সুযোগ পেতো বাংলাদেশ। পারফরম্যান্সের ভিত্তিতে টিকিট কাটতে পারতো পরের বিশ্বকাপেরও। কিন্তু সাকিব বাহিনীর ব্যর্থতায় খুলে গেছে নেদারল্যান্ডসের কপাল। সেরা চারে থেকে টুর্নামেন্ট শেষ করায় আগামী আসরে সরাসরি মূল পর্বে খেলবে স্কট অ্যাডওয়ার্ডস অ্যান্ড কোং।

গ্রুপ পর্বের সবসকটি ম্যাচে শেষে বাংলাদেশের সমান চার পয়েন্ট পেয়েছে নেদারল্যান্ডস। তবে রানরেটে এগিয়ে থেকে চারে অবস্থান করছে ইউরোপের দলটি। এবারের আসরে মূল পর্বে দুটি জয় পেয়েছে ডাচরা। তাদের কাছে হেরেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে দক্ষিণ আফ্রিকা।