আপনি পড়ছেন

আজ রোববার এইচএসসি ও সমমানের প্রথমদিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবার পরীক্ষা চলাকালে কেউ প্রশ্নপত্র ফাঁসের অপচেষ্টা করলেই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষামন্ত্রী আজ সকালে রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন।

dipu moni bdএইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে অভিনব কায়দায় এসএসসির প্রশ্নপত্র ফাঁসের চেষ্টা করা হয়েছিল। ওই পরীক্ষায় যেসব ছোটখাটো দুর্বলতা ছিল, তা বিশ্লেষণ করে ব্যবস্থা নিয়েছি আমরা। কেউ কোথাও প্রশ্নপত্র ফাঁসের অপচেষ্টা করলে আমরা সবাই মিলে সেটা প্রতিরোধ করব। প্রশ্নফাঁসের অপচেষ্টাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

পরীক্ষাকেন্দ্রের বাইরে অভিভাবকদের ভিড় প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, বাইরে দেখলাম অভিভাবকদের ভিড়। যারা আগে এসেছেন, নিজের সন্তানকে ভেতরে দিয়ে বাইরে অপেক্ষা করছেন। কিন্তু তাদের ভিড়ের কারণে পরে আসা পরীক্ষার্থীদের ঢুকতে সমস্যা হচ্ছে। অভিভাবকদের অনুরোধ করব, আপনারা সন্তানকে কেন্দ্রে দিয়ে সঙ্গে সঙ্গে কেন্দ্র ত্যাগ করবেন। তাহলে অন্য পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে সমস্যা হবে না।

আগামী বছর এইচএসসি পরীক্ষা আরো এগিয়ে আনার কথা বলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ২০২৩ সালের পরীক্ষা আরো এগিয়ে আনা হবে। আমরা এ বছরই চেষ্টা করেছিলাম পরীক্ষা জুলাই-আগস্টে নিয়ে আসতে। কিন্তু দেশের একটি বৃহৎ অঞ্চলে বন্যার কারণে পরীক্ষা পিছিয়ে দিতে হয়েছে।

তিনি বলেন, আগামীতে কোনোও অঞ্চলে বন্যার মতো কোনো প্রাকৃতিক দুর্যোগ হলে, ওই বোর্ডের পরীক্ষা সাময়িক বন্ধ রেখে আমরা অন্য বোর্ডের পরীক্ষা নেব। পরে ওই অঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক হলে যত দ্রুত সম্ভব ওই বোর্ডের পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে শিক্ষামন্ত্রীর সঙ্গে ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডে মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।