আপনি পড়ছেন

সাংবাদিক ও গণমাধ্যমের কর্মচারীদের আয়কর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মালিকরাই দেবেন বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এছাড়া বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে গঠিত কমিটি নবম ওয়েজ বোর্ডে যে সুপারিশ করেছে তাও বহাল থাকবে বলে রায়ে উল্লেখ করা হয়েছে। রোববার, ৬ নভেম্বর বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর বেঞ্চ এ রায় দেন। একইসঙ্গে আয়কর ও গ্রাচুইটির বিষয়ে মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন।

bangladesh high courtআয়কর-গ্রাচুইটির বিষয়ে মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করলেন হাইকোর্ট

এ বিষয়ে আইনজীবী দিদারুল আলম দিদার জানান, নবম ওয়েজ বোর্ড অনুসারে সাংবাদিক, প্রেস শ্রমিক ও সংবাদমাধ্যম অফিসের প্রশাসনিক কর্মকর্তাদের আয়কর প্রতিষ্ঠানের মালিকেরা দেবেন বলে হাইকোর্ট রায় দিয়েছেন।

আইনজীবী আরও জানান, ২০১৯ সালের ১২ সেপ্টেম্বর নবম ওয়েজ বোর্ড গেজেট প্রকাশ হয়। এতে দেখা যায়, বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে গঠিত কমিটি যে সুপারিশ করেছে তার শেষে মন্ত্রিসভা কমিটি দুটি শর্ত জুড়ে দিয়েছে। শর্তের মধ্যে ছিল সাংবাদিকদের আয়কর যার যারটা সে সে দেবেন এবং গ্রাচুইটি দুটির স্থলে একটি পাবেন।

বাসস এমপ্লোয়িজ ইউনিয়নের সেক্রেটারি মাহবুবুজ্জামান মন্ত্রিসভার এ শর্তের বিধান চ্যালেঞ্জ করে  ২০২০ সালের ২৩ নভেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন। সেই রিটের শুনানি নিয়ে ২৫ নভেম্বর হাইকোর্ট রুল জারি করেন। দীর্ঘ শুনানি শেষে আজ রুলটি যথাযথ ঘোষণা করে এ রায় দেন আদালত।

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে ২০১৮ সালের ২৯ জানুয়ারি ১৩ সদস্যের নবম ওয়েজ বোর্ড গঠন করা হয়। ২০১৮ সালের ২৮ অক্টোবর মজুরি নির্ধারণ করে প্রতিবেদন জমা দেয় বোর্ড।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর