আপনি পড়ছেন

দিনের প্রথম ম্যাচে অঘটনের শিকার হয়েছে দক্ষিণ আফ্রিকা। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের শেষ ম্যাচটা রূপ নেয় স্রেফ আনুষ্ঠানিকতায়। আজ নিয়মরক্ষার সেই ম্যাচে জিম্বাবুয়েকে দাঁড়াতেই দেয়নি ভারত। রোহিত শর্মা অ্যান্ড কোং জিতেছে ৭১ রানের বিরাট ব্যবধানে।

axar patel and suryakumar yadavভারতের ইনিংস শেষে মাঠ ছাড়ছেন সূর্যকুমার যাদব ও অক্ষর প্যাটেল। আজ মেলবোর্নে

মেলবোর্নে টস জিতে ব্যাটিংয়ে নেমে লোকেশ রাহুলের ঝড় ও সূর্যকুমার যাদবের টর্নেডো ফিফটির ওপর দাঁড়িয়ে নির্ধারিত ওভারে পাঁচ উইকেটে ১৮৬ রানের মজবুত সংগ্রহ তোলে ভারত। জবাবে ম্যাচের ১৬ বল বাকি থাকতে ১১৫ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে।

দাপুটে এই জয়ের পর গ্রুপ-২ এর চ্যাম্পিয়ন দল হিসেবে সেমিফাইনালে উঠল ভারত। এই গ্রুপ থেকে শেষ চারের যাত্রায় রোহিতদের সঙ্গী হয়েছে তাদেরই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। নেদারল্যান্ডসের বিপক্ষে প্রোটিয়াদের হারের ফায়দা নেয় তারা। বাংলাদেশকে হিারিয়ে ভারতের সঙ্গী হন বাবর আজমরা।

ব্যাট হাতে ইনিংসের শুরু থেকেই সচল থাকে ভারতের রানের চাকা। ৩৫ বলে ৫১ রানের দুর্দান্ত ইনিংস খেলে আউট হন ওপেনার রাহুল। ১৩ বলে ১৫ রানে বিদায় নেন অধিনায়ক ২৫ বলে ২৬ রান এসেছে বিরাট কোহলি। পরে তা-ব দেখান সূর্য। ২৫ বলে ৬২ রানের টর্নেডো ইনিংসে অপরাজিত থাকেন তিনি।

শেষ দিকে ১৮ বলে ১৮ রানের মন্থর গতির ইনিংস খেলেন হার্দিক পান্ডিয়া। জিম্বাবুয়ের বোলারদের মধ্যে সবচেয়ে সফল সেন উইলিয়ামসন। দুই ওভারে নয় রানে দুই উইকেট নেন তিনি। সিকান্দার রাজা তিন ওভারে ১৮ রানে নেন এক উইকেট। অন্য উইকেট দুটি এনগারাভা ও মুজারাবানির।

কঠিন রান তাড়া করতে নেমে শুরুতেই ধসে পড়ে জিম্বাবুয়ের ইনিংস। দ্বিতীয় ওভারে দুই রানে দুই উইকেট হারায় তারা। জোড়া ধাক্কা আর সামলে উঠতে পারেনি আফ্রিকান দলটি। আসা-যাওয়ার মাঝে ভারতীয় বোলারদের বিরুদ্ধে কিছুটা প্রতিরোধ গড়েন সিকান্দার ও রায়ান বার্ল। সিকান্দার ২৪ বলে ৩৪ এবং বার্ল ২২ বলে ৩৫ রানে ফেরেন।

এ ছাড়া অধিনায়ক ক্রেইগ আরভিন ১৫ বলে ১৩ এবং উইলিয়ামস ১৮ বলে ফেরেন ১১ রানে। ভারতীয় বোলারদের মধ্যে এক অক্ষর প্যাটেল ছাড়া আগুন ঝরিয়েছেন বাকি পাঁচ বোলার। রবিচন্দ্রন অশ্বিন সর্বোচ্চ তিন উইকেট নেন। দুটি করে শিকার পান্ডিয়া ও মোহাম্মদ শামির। এ ছাড়া একটি করে উইকেট নেন ভুবনেশ^র কুমার ও আর্শদীপ সিং।