আপনি পড়ছেন

আজ রোববার (৬ নভেম্বর) শুরু হওয়া এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রথম দিনেই অনুপস্থিত ছিলেন ২০ হাজার পরীক্ষার্থী। এছাড়া পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন করায় ২১ জনকে বহিষ্কার করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম আজ সন্ধ্যায় এ তথ্য জানিয়েছে।

hsc exam 22রোববার রাজধানীর একটি কেন্দ্রে পরীক্ষারত শিক্ষার্থীরা

বাংলা প্রথম পত্রের মাধ্যমে সারাদেশে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা বোর্ড ও কারিগরি মিলিয়ে ১১টি শিক্ষাবোর্ডে মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন এ পরীক্ষায় অংশ নিচ্ছেন। পরীক্ষার প্রথম দিন দেশের ১১ শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল ২০ হাজার ৩৫৪ জন।

শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম জানিয়েছে, সাধারণ নয়টি শিক্ষা বোর্ডে ৯ লাখ ৫৮ হাজার ৯৫১ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিলেন মোট ১৫ হাজার ২৫৫ জন। পরীক্ষার প্রথমদিনে ছয়জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

সূত্র জানায়, ঢাকা শিক্ষা বোর্ডে ২৮৫টি কেন্দ্রে মোট ২ লাখ ৭৩ হাজার ৭০ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। তবে তাদের মধ্যে ৩ হাজার ৫০৯ জন অনুপস্থিত ছিলেন।

এছাড়া চট্টগ্রাম বোর্ডে ১৩৫৬ জন, রাজশাহী বোর্ডে ২১৫৮ জন, বরিশাল বোর্ডে ৯৬৭ জন অনুপস্থিত ছিলেন। সিলেট বোর্ডে ৯৬৮ জন অনুপস্থিত, দিনাজপুর বোর্ডে ১৮১৮ জন অনুপস্থিত, কুমিল্লা বোর্ডে ১৭৬২ জন অনুপস্থিত ছিলেন।

অন্যদিকে ময়মনসিংহ বোর্ডে ৮১৩ জন এবং যশোর বোর্ডে ১৯০৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

৯ সাধারণ বোর্ডের মধ্যে বরিশালে একজন ও কুমিল্লা বোর্ডে ৫ জনকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে ৪৪৮টি পরীক্ষা কেন্দ্রে ৯৩ হাজার ২৫২ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। তাদের মধ্যে মোট ৫০৯৯ জন অনুপস্থিত ছিলেন। এ বোর্ডে বহিষ্কার করা হয়েছে ১৫ জনকে।

অন্যদিকে ভুল প্রশ্নপত্র বিতরণ হওয়ায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বিএমটি পরীক্ষার বাংলা প্রথমপত্র (আবশ্যিক) পরীক্ষা বাতিল করা হয়েছে। পরবর্তীতে এ পরীক্ষার সময় ঘোষণা করা হবে।