আপনি পড়ছেন

স্মার্টফোনের পর এবার স্মার্টওয়াচে যুক্ত হলো ই-সিম সুবিধা। এতদিন কিছু সংখ্যক ব্র্যান্ডের নির্ধারিত ফোনে এ সুবিধা যুক্ত থাকলেও প্রথমবারের মতো অপোর নতুন স্মার্টওয়াচে ওয়াইফাইয়ের পাশাপাশি ই-সিমও যুক্ত হয়েছে।

oppo watch seফোনের পর স্মার্টওয়াচে ই-সিম সুবিধা

স্মার্টওয়াচে ই-সিম থাকার সুবিধা হচ্ছে, সাথে ফোন না থাকলেও এর মাধ্যমে কল করা এবং রিসিভ করা যাবে। এছাড়া ১০০টি স্পোর্টস মোড ও একাধিক হেলথ ফিচার রয়েছে স্মার্টওয়াচে। থাকছে স্লিপ ট্র্যাকার, বেড টাইম রিমাইন্ডার এবং স্লিপ মনিটর।

স্মার্টওয়াচটিতে থাকছে মাল্টিফাংশন এনএফসি সাপোর্ট। ফলে এতে পাওয়া যাবে বাস কার্ড, অ্যাক্সেস কন্ট্রোল কার ফাংশন, বাইডু ম্যাপ নেভিগেশন, ট্যাক্সি ডাইনামিক রিমাইন্ডার, উইচ্যাট ডুয়েল পেমেন্টের মতো সুবিধা।

অপো ওয়াচ এসই ডিভাইসটি মাত্র ১০ মিনিট চার্জে ২৪ ঘণ্টা সচল থাকবে। এই স্মার্টওয়াচের বাজার মূল্য বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৮ হাজার টাকা।

বর্তমানে একাধিক স্মার্টফোনে যুক্ত রয়েছে ই-সিম। এ তালিকায় রয়েছে আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স, এক্সআর, ১১, ১১ প্রো এবং ১১ প্রো ম্যাক্স। আইফোনের বাইরে গুগল পিক্সেল ২, ৩, ৩এ, ৪ মডেলে। এছাড়া স্যামসাং গ্যালাক্সি ফোল্ড মডেল, গ্যালাক্সি এস২০, এস২০ প্লাস এবং মটোরোলা রেজর রয়েছে ই-সিম।

ই-সিম মূলত ‘এমবেডেড সাবস্ক্রাইবার আইডেন্টিটি মডিউল’। এটি ছোট একটি ইলেকট্রনিক চিপ, যার সাহায্যে স্মার্টফোন ব্যবহারকারীরা সিম ছাড়াই নেটওয়ার্ক খুঁজে পান। এটি বিল্ট-ইন অবস্থায় থাকে। এবার থেকে স্মার্টফোনের পাশাপাশি স্মার্টওয়াচেও বিল্ট-ইন থাকবে ই-সিম।