আপনি পড়ছেন

বিশ্বে প্রতি সেকেন্ডে ৯২১টি পাসওয়ার্ড অ্যাটাকের ঘটনা ঘটছে। এক বছরে এই অ্যাটাকের পরিমাণ ৭৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জুলাই ২০২১ থেকে জুন ২০২২ এরমধ্যে ৩৪.৭ বিলিয়ল আইডেন্টিটি থ্রেটস এবং ৩৭ বিলিয়ন ইমেল থ্রেটস বন্ধ করেছে বিভিন্ন টেক জায়ান্টের ডিজিটাল প্রতিরক্ষা বাহিনী। মাইক্রোসফটের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

password attacksবিশ্বে পাসওয়ার্ড অ্যাটাক প্রতি সেকেন্ডে ৯২১টি

মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফটের ‘ডিজিটাল ডিফেন্স রিপোর্ট ২০২২’ এ বলা হয়েছে, প্রযুক্তির আপডেট ভার্সনকে কাজে লাগিয়ে হ্যাকিং করছে হ্যাকাররা। ফলে পাসওয়ার্ড অ্যাটাকের হাত থেকে ব্যবহারকারীকে রক্ষা করা কঠিন হয়ে পড়েছে।

প্রতিবেদনে উঠে এসেছে, চলতি বছরের মে মাস পর্যন্ত ম্যানেজমেন্ট ডিভাইসে পাসওয়ার্ড অ্যাটাকের ঘটনা বেশি ঘটেছে। শুধুমাত্র মে মাসে ১০০ মিলিয়ন অ্য়াটাক হয়েছে। বিভিন্ন বিজনেজ নেটওয়ার্কের সমঝোতার মাধ্যমে হ্যাকাররা এ ধরনের ঘটনা ঘটিয়ে থাকে।

সমীক্ষা বলছে, নিজেদের কম্পিউটিং পাওয়ার ব্যবহার করে হ্যাকার ক্রিপ্টোকারেন্সির ঘাঁটিতে হ্যাকিংয়ের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

মাইক্রোসফট জানিয়েছে, এরইমধ্যে পাসওয়ার্ড অ্যাটাকের সমস্যা সমাধানে দশ হাজার ডোমেইন বাতিল করা হয়েছে। যেগুলো সাইবার অপরাধীদের দ্বারা নিয়ন্ত্রিত ছিল। পাশাপাশি ৬০০টি এমন ডোমেইন পাওয়া গেছে, যেগুলো আমেরিকায় বসে হ্যাকিংয়ের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

পাসওয়ার্ড অ্যাটাক থেকে ব্যবহারকারীদের রক্ষা পেতে মাল্টিফ্যাক্টর অথেন্টিকেশন সিস্টেম চালু করার কথা জানিয়েছে মাইক্রোসফট।