আপনি পড়ছেন

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, পঞ্চম শিল্প বিপ্লবের মহাসড়কের নাম ফাইভজি। এ সেবা চালু করার জন্য দেশে যে পরিবেশ থাকা দরকার সেটি ইতোমধ্যেই নিশ্চিত করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথ বেয়ে ফাইভজির যুগে প্রবেশ করে ডিজিটাল সংযুক্তির মহাসড়ক গড়ে তুলছি। এই মহাসড়ক দিয়েই আমরা পঞ্চম শিল্প বিপ্লব করব।

mostafa jobber ictডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, ফাইল ছবি

টেলিকম অ্যান্ড টেকনোলজি রিপোর্টার্স নেটওয়ার্ক, বাংলাদেশ (টিআরএনবি) ও মোবাইল অপারেটর রবির যৌথ উদ্যোগে ৮ নভেম্বর, মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘ফাইভজি প্রযুক্তি: সম্ভাবনা ও করণীয়’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় প্রধান অথিতির বক্তব্যে কথাগুলো বলেন মোস্তাফা জব্বার।

গ্রাহক সেবার মান উন্নত করতে মোবাইল অপারেটরদের প্রতি আহ্বান জানিয়ে মোস্তাফা জব্বার বলেন, গ্রাহক গুণগত সেবার মান পাওয়ার অধিকার রাখে। সেবার মান যদি উন্নত করতে না পারেন তাহলে গ্রাহক ধরে রাখা কঠিন হবে। ফোরজি নেটওয়ার্ক কত শতাংশ ব্যবহার হচ্ছে তা দেখতে হবে। সাধারণ মানুষের জন্য ফোরজি প্রকৃত সেবা। আগামী বছরের জানুয়ারি থেকে ৩জি মোবাইল আমদানি ও দেশে তৈরি করা যাবে না।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, সবাই ফাইভজির জন্য প্রস্তুতি নিয়েছে, এখন সার্ভে করা দরকার। কোথায় কবে ফাইভজি শুরু করা যায় তার প্ল্যান ঠিক করতে হবে।

এ সময় অর্থনৈতিক অঞ্চলে ফাইভজি কানেক্ট করা হচ্ছে বলে উল্লেখ করেন বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন।