আপনি পড়ছেন

আইসিসির টুর্নামেন্টে একের পর এক হতাশার গল্প ভারতের। গত কয়েক বছর ধরে চলতে থাকা সেই হতাশা যেন ভূতের মতো ভয় দেখাচ্ছে তাদের। এবার কি তারা পারবে ভূতটা তাড়াতে। সেজন্য আজ ইংলিশ-পরীক্ষা দিতে হবে কোহলিদের। এখানে পাস করলে ফাইনালে পাবে পাকিস্তানের দেখা।

india 1রোহিতদের ফাইনালে উঠার পথে বাধা বাটলাররা

সর্বশেষ মহেন্দ্র সিং অধিনায়কত্বে ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জিতেছিল ভারত। এরপর অনেক টুর্নামেন্টের খুব কাছে গিয়েও ধরা হয়নি স্বপ্নের ট্রফিটা।

২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হেরে যায় ভারত। একই বছরে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নেয়। এরপর ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল ও ২০২১ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপসে টানা হৃদয়ভাঙার গল্প শুনতে হয় ভারতীয় সমর্থকদের।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দারুণ ছন্দে ভারত। গ্রুপ পর্বে আধিপত্য বিস্তার করে দলটি। যদিও অতীত তাদের চিন্তাটা বাড়াচ্ছে। ২০১৪ বিশ্বকাপের পর থেকে আটটি নকআউট ম্যাচ খেলে তিনটি জয় ও পাঁচটিতে হারে ভারত।

যে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপ শুরু হয়েছিল ভারতের, সেখানেই শেষ করতে রোহিত শর্মার দলকে আজ পার করতে হবে ইংল্যান্ড বাধা।

তবে ভারত আত্মবিশ্বাস নিতে পারে গত জুলাইয়ে ইংল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ জয় থেকে। পরিসংখ্যানও বলছে, ওয়ানডে বিশ্বকাপের চ্যাম্পিয়নদের বিপক্ষে টি-টোয়েন্টিতে ২২ ম্যাচে ১২টি জিতেছে তারা।

এছাড়া সেমিফাইনালের ভেন্যুও ভারতের জন্য পরিচিত। চলতি বিশ্বকাপে যেখানে বাংলাদেশের বিপক্ষে পাঁচ রানে জিতেছিল তারা। আর চলমান আসরে যে মাঠে এখনো খেলেনি ইংল্যান্ড। সবমিলিয়ে ভারত আত্নবিশ্বাস নিয়েই নামতে যাচ্ছে উজ্জীবিত ইংল্যান্ডের বিপক্ষে।