আপনি পড়ছেন

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপটা এক কথায় দুর্দান্ত কাটছে বিরাট কোহলির। সবশেষ এশিয়া কাপ দিয়ে ফর্মে ফেরা এই ব্যাটার এবারের কুড়ি ওভারের বিশ্বমঞ্চের প্রথম পাঁচ ম্যাচে তিনটি অর্ধশতক হাঁকান। আরও একবার দলের প্রয়োজনে নেতৃত্ব দিলেন সামনে থেকে। তাকে দারুণ সঙ্গ দিলেন হার্দিক পান্ডিয়া। এই দুইজনের শেষের ঝড়ে ইংল্যান্ডকে ১৬৯ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে ভারত।

england indiaহার্দিক-কোহলির ব্যাটে ইংল্যান্ডকে ভারতের চ্যালেঞ্জ

অ্যাডিলেড ওভালে টস জিতে ভারতকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ইংলিশ দলপতি জস বাটলার। অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেন ক্রিস ওকস। দলীয় ৯ রানেই ওপেনার লোকেশ রাহুলকে উইকেটের পেছনে ক্যাচ বানান এই পেসার। বিরাট কোহলিকে নিয়ে দ্বিতীয় উইকেটে প্রতিরোধ গড়েন রোহিত শর্মা। তবে বলের সাথে পাল্লা দিয়ে রান তুলতে পারেননি এই দুইজন।

ব্যক্তিগত ২৭ রানে ক্রিস জর্ডানের শিকার হন রোহিত। ২৮ বলে চার বাউন্ডারি মারেন ভারত দলপতি। ভাঙে ৪৭ রানের জুটি। এরপর ক্রিজে এসে শুরু থেকেই নিজের চেনা রুপেই ব্যাট করছিলেন সূর্যকুমার যাদব। কিন্তু ১৪ রানেই থামতে হয় সম্প্রতি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে চলে আসা এই ক্রিকেটারকে। তার আগে ১০ বলে একটি করে চার এবং ছয় মারেন তিনি।

এরপর ইংলিশ বোলারদের ওপর ঝড় বইয়ে দেন কোহলি হার্দিক জুটি। চতুর্থ উইকেটে পান্ডিয়ার সাথে ৬১ রান যোগ করার পথে টুর্নামেন্টের চতুর্থ অর্ধশতকের দেখা পান সাবেক অধিনায়ক। ইনিংসের ১৮তম ওভারে ব্যক্তিগত ৫০ রানে ফিরে যান কোহলি। তার কিছুক্ষণ পর হাফসেঞ্চুরি করে হার্দিক। ইনিংসের শেষ বলে প্যাভিলিয়নের পথ ধরার আগে ৩৩ বলে ৬৩ রান করেন এই সিমিং অলরাউন্ডার। নির্ধারিত ওভারে ভারত পায় ১৬৮ রানের পুঁজি।