আপনি পড়ছেন

২০২২ সালের এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন প্রবীণ কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। এছাড়া নবীন সাহিত্য শ্রেণীতে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন মৌরি মরিয়ম। ৯ নভেম্বর, বুধবার পাক্ষিক অন্যদিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর প্রকাশ করেছে।

anwara syed haqueআনোয়ারা সৈয়দ হক

১২ নভেম্বর, শনিবার বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে পুরস্কারটি বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে। পুরস্কার হিসেবে আনোয়ারা সৈয়দ হক এবং মৌরি মরিয়ম যথাক্রমে পাবেন ৫ লাখ ও ১ লাখ টাকা। উভয় কথাসাহিত্যিককে ক্রেস্ট, উত্তরীয় এবং সার্টিফিকেটও দেওয়া হবে।

দীর্ঘ ৬ দশক ধরে লেখালেখি করছেন আনোয়ারা সৈয়দ হক। ১৯৫৪ সালে তিনি লেখার জগতে প্রবেশ করেছেন। এরপর থেকে বিভিন্ন বিষয় নিয়ে তার কলম চালনা অব্যাহত রেখেছেন। আর সাহিত্যে অবদান রাখার জন্য তিনি রাষ্ট্রীয় পুরস্কারেও ভূষিত হয়েছেন। ২০১০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। এছাড়া ২০১৯ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মান একুশে পদকও পান।

এদিকে নবীন লেখক মৌরি মরিয়ম তার ‘ফানুস’ উপন্যাসের জন্য পাচ্ছেন এবারের এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার। তার জনপ্রিয় দুটি উপন্যাস প্রেমাতাল ও অভিমানিনী। এই প্রথমবার তিনি গুরুত্বপূর্ণ কোনো সাহিত্য পুরস্কার পেতে যাচ্ছেন।

উল্লেখ্য, ২০১৫ সালে এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার চালু হয়। জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ স্মরণে পুরস্কারটি প্রবর্তন করা হয়। এক্সিম ব্যাংকের সহযোগিতায় এবং পাক্ষিক অন্যদিন এর উদ্যোগে এবার অষ্টমবারের মতো পুরস্কারটি দেওয়া হচ্ছে। গত বছর কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং ফাতেমা আবেদিন এটি পেয়েছিলেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর