আপনি পড়ছেন

আরও একটি দুঃস্বপ্নের বিশ্বকাপ শেষ করল ভারত। বৃহস্পতিবার শিরোপা প্রত্যাশী ইংল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে রোহিত শর্মার দল। স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যাওয়ায় খুব স্বাভাবিকভাবেই হতাশ উপমহাদেশের দলটি। তাদের হতাশা কয়েকগুণ বাড়িয়ে দিচ্ছে হারের ধরন।

india head coach rahul dravidভারতীয় ক্রিকেট দলের কোচ দ্রাবিড়

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরশত্রু পাকিস্তানের বিপক্ষেও ১০ উইকেটে হেরেছিল ভারত। গতকাল অ্যাডিলেড ওভালে যেন সেই ম্যাচটারই পুনরাবুত্তি হলো। পার্থক্য হচ্ছে এবার পাকিস্তানের জায়গায় ভারতকে নাকানি-চুবানি খাইয়েছে ইংল্যান্ড। তাদের জন্য আগে থেকেই অপেক্ষায় আছে পাকিস্তান।

বিশ্বকাপ ব্যর্থতার পর ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড় ও তার সহকারীদের বিশ্রামে পাঠানো হয়েছে। ভারতীয় একটি সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এমনটিই দাবি করেছে। খবরটি সত্যি হলে বিশ্বকাপ পরবর্তী নিউজিল্যান্ড সফরে যাওয়া হবে না দ্রাবিড়দের। খবরটা চমকপ্রদ বটে।

ভারতীয় ক্রিকেট কন্টোল বোর্ডের (বিসিসিআই) এক পরিচালকের বক্তব্য ছাপা হয়েছে বিস্ফোরক প্রতিবেদনে। যেখানে ওই পরিচালক বলেছেন, ‘ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়, বোলিং কোচ পরশ মামব্রে, ব্যাটিং কোচ বিক্রর রাঠৌর দেশে ফিরে আসছেন। তাদের বিশ্রামে পাঠানো হচ্ছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক ওই পরিচালক জানান, অস্ট্রেলিয়া ছেড়ে ভারত সরাসরি নিউজিল্যান্ডে যাবে। সফরে ভারতের কোচের কাজটা চালিয়ে যাবেন কিংবদন্তি ব্যাটার ভিভিএস লক্ষ্মণ। তিনি বলেছেন, ‘দ্রাবিড়ের পরিবর্তে নিউজিল্যান্ডে ভারতকে কোচিং করাবেন ভিভিএস লক্ষ্মণ। বোলিং কোচের ভূমিকায় থাকবেন সাইরাজ বাহুতুলে। ব্যাটিং কোচ হিসেবে কাজ করবেন হৃষিকেশ কানিতকরকে।’

গত কয়েক মাস ধরে ভারত টানা খেলা খেলতে থাকায় নাকি দ্রাবিড়দের জন্য বিশ্রাম জরুরি হয়ে পড়েছিল। প্রতিবেদনটিতে বলা হয়, বাংলাদেশ সফর দিয়ে যথারীতি কাজে ফিরবেন দ্রাবিড় এবং তার সহকারীরা। আগামী মাসে বাংলাদেশ সফরে আসবে ভারত। সফরে টাইগারদের সঙ্গে দুটি সিরিজ খেলবে তারা। সফরের সূচিতে আছে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট ম্যাচ।

দ্রাবিড়ের অনুপস্থিতিতে এর আগেও ভারতের ভারপ্রাপ্ত কোচের কাজ করেছেন লক্ষ্মণ। তার পারফরম্যান্সে খুশি বিসিসিআই। এবার তার জন্য অপেক্ষা করছে আরেকটি চ্যালেঞ্জ। রাগবির দেশে সীমিত ওভারের দুই সংস্করণে তিন ম্যাচের দুটি সিরিজ খেলবে ভারত। ১৮ নভেম্বর টি-টোয়েন্টি এবং ২৫ নভেম্বর ওয়ানডে সিরিজ শুরু হবে।

শুধু প্রধান কোচই নয়, বিশ্বকাপের পর বিশ্রামে পাঠানো হচ্ছে ভারত অধিনায়ক রোহিত শর্মাকেও। তার অনুপস্থিতিতে টি-টোয়েন্টিতে হার্দিক পান্ডিয়া এবং ওয়ানডেতে ভারতকে নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান। লক্ষ্মণের মতো চ্যালেঞ্জ অপেক্ষা করছে তাদের জন্যও। ভারতের বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া ধাওয়ান নিশ্চয়ই চাইবেন আসন্ন ওয়ানডে সিরিজে ব্যাট হাতে আলো ছড়াতে।

ভারতের টি-টোয়েন্টি দল: হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ঋষভ প্যান্ট, শুভমান গিল, ইশান কিশান, দীপক হুদা, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, যুভেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, হার্শা প্যাটেল, মোহাম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার ও উমরান মালিক।

ভারতের ওয়ানডে দল: শিখর ধাওয়ান (অধিনায়ক), ঋষভ প্যান্ট, শুভমান গিল, দীপক হুদা, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, শাহবাজ় আহমেদ, যুভেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, দীপক চাহার, কুলদীপ সেন ও উমরান মালিক।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর