আপনি পড়ছেন

বার বার নক আউট পর্বে হেরে যাওয়া টিম ইন্ডিয়াকে নিয়ে চরম বিরক্ত দেশটির বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। দলটিকে পুরোপুরি তুলোধুনো করে তিনি মন্তব্য করেন, এখন আমরা ভারতীয় দলকে চোকার্স বলতেই পারি। খবর হিন্দুস্তানটাইমস।

kapil dev 2কপিল দেব

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে রোহিত শর্মা ছিলেন অন্যতম ফেভারিট। অনেকে তাদের হাতেই শিরোপাও দেখছিলেন। কিন্তু সেমিফাইনালেই শেষ হয়ে যায় তাদের যাত্রা। একে নকআউট পর্বে পরাজয়, দ্বিতীয়ত ১০ উইকেটে হার, তৃতীয়ত ফেভারিট না হয়েও পাকিস্তানের ফাইনালে চলে যাওয়া- এ বিষয়গুলোর টিম ইন্ডিয়ার বিরুদ্ধে সমালোচনাকে শক্তিশালী করেছে।

সেই সাথে গত ৯ বছরে আইসিসির কোনো মঞ্চেই শিরোপা না পাওয়ার বিষয়টিও উঠে এসেছে এবারের পরাজয়ে। বিষয়টি নিয়ে অনেকের মতো মুখ খুলেছেন ভারতের কিংবদন্তী ক্রিকেটার কপিল দেব। গণমাধ্যমকে তিনি বলেন, ভারতীয় দল এখন চোকার্স। এটা অস্বীকার করার কোনো সুযোগ নেই। ট্রফির এত কাছে এসেও হার! আমার মতে এ বার সামনের দিকে তাকানো উচিত। দলের তরুণদের বেশি করে সুযোগ দেওয়া উচিত।

indian team defeatসেমিফাইনালে পরাজয়ের পর হতাশাগ্রস্ত ভারতীয় দল

কপিল বলেন, ভারতীয় দলকে পুরোপুরি পদপিষ্ট করেছে ইংল্যান্ড। সেমিফাইনাল পর্যায়ে এমন বিরাট জয় দেখা যায় না। ইংল্যান্ডকে কৃতিত্ব দেওয়ার পরও বলতে হয় ১৭০ এই পিচে মোটামুটি রান। বোলাররা ঠিক মতো বল করতে পারলে ইংল্যান্ডের জন্য এই রান তোলাই কঠিন হত। ব্যাট হাতে শুরুটা সমস্যা থাকলেও পরে তা সামলে নেওয়া গিয়েছিল। কিন্তু বোলাররাই সব শেষ করে দিল।

২০১৩ সালের পর বৈশ্বিক কোনও আসরের শিরোপা জিততে পারেনি ভারত। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরে শিরোপা হাতছাড়া করেন কোহলিরা। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনালে হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেমিফাইনাল থেকে বিদায় নেয় স্বাগতিক ভারত। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপেও একই দৃশ্য, সেমিফাইনালে হেরে বসে নিউজিল্যান্ডের কাছে। আর এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে গো-হারা হেরে বিদায় নিতে হয় রোহিত বাহিনীকে। এমন হারের পরই কপিল দেব চোকার্স স্বীকৃতি দিয়েছেন ভারতীয় দলকে।

দ্বিতীয় সেমিফাইনালে প্রথমে ব্যাট করে হার্দিক পান্ডিয়ার ৬৩ ও বিরাট কোহলির ৫০ রানের ওপর ভর করে ১৬৮ রান তুলেছিল ভারত। জবাবে কোনো উইকেট না হারিয়েই সে রান তুলে নেয় ইংল্যান্ড। ইংল্যান্ডের হয়ে অর্ধশত রান করেন দুই ওপেনার জস বাটলার (৮০ রানে অপরাজিত) এবং অ্যালেক্স হেলস (৮৬ রানে অপরাজিত)। ভারত হেরে যায় ১০ উইকেটের বিশাল ব্যবধানে।

বিশ্বকাপজয়ী ভারতের এই অধিনায়ক এবিপি নিউজে বলেছেন, আমরা এখন ভারতীয় দলকে চোকার্স বলতেই পারি। এটা আর কেউ অস্বীকার করার কিছু নেই। কারণ বারবার তীরে এসে তরী ডুবছে।