আপনি পড়ছেন

কনজিউমার ইলেক্ট্রনিক্স শো’তে পৃথিবীর প্রথম ফোল্ডেবল ল্যাপটপ উন্মোচন করেছে বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান আসুস। জেনবুক ১৭ ফোল্ড ওলিড মডেলের ল্যাপটপটি বিশ্ব বাজারে বিক্রিও শুরু হয়েছে। ডিভাইসটির বাজার মূল্য নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৪৯৯ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ লাখ ৫৭ হাজার টাকা।

asus zenbook 17 fold oledআসুস জেনবুক ১৭ ফোল্ড ওলিড ল্যাপটপ

আসুসের নতুন এই ল্যাপটপে রয়েছে ১২তম প্রজন্মের ইন্টেল কোর আই৭ প্রসেসর। ভালো গ্রাফিক্স সুবিধা পেতে রয়েছে ইন্টেল আইরিস এক্সই জিপিইউ। ১৬ জিবি এলপিডিডিআর৫ র‍্যামের ল্যাপটপে ওয়ান টেরাবাইট এসএসডি স্টোরেজ রয়েছে।

ল্যাপটপে রয়েছে ১৭.৩ ইঞ্চি ফোল্ডেবল ওলেড টাচস্ক্রিন ডিসপ্লে, যার রেজুলেশন ১,৯২০ বাই ২,৫৬০ পিক্সেল। ডিসপ্লে ৫০০ নিট ব্রাইটনেস সাপোর্ট করে। ফোল্ড করার সময় স্ক্রিনটির আকার কমে হবে ১২.৫ ইঞ্চি, যার রেজুলেশন ১,২৮০ বাই ১,৯২০ পিক্সেল।

পাওয়ার ব্যাকআপের জন্য জেনবুক ১৭ ফোল্ড ওলিড ল্যাপটপে থাকছে ৭৫ ওয়াটআওয়ারের ব্যাটারি। স্ক্রিন ফোল্ড করা থাকলে ৯.৫ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ এবং খোলা থাকলে ৮.৫ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে। সাথে ইউএসবি টাইপ-সি ৬৪ ওয়াট পাওয়ার অ্যাডাপ্টার রয়েছে। আসুস এরগোসেন্স ব্লুটুথ কীবোর্ড এবং টাচপ্যাড ছাড়া ল্যাপটপের ওজন ১.৫ কেজি এবং ব্লুটুথ কীবোর্ডের সাথে ওজন ১.৮ কেজি।

ল্যাপটপটিতে থ্রিডি নয়েজ সুবিধা রয়েছে এবং আইআর ফাংশনসহ ফাইভ মেগাপিক্সেলের এআই ক্যামেরা থাকছে। হারমান কার্ডন-সার্টিফায়েড ডলবি অ্যাটমস সাউন্ডসহ কোয়াড-স্পিকার সেটআপ রয়েছে এতে। এছাড়া কোর্টানা এবং অ্যালেক্সা ভয়েস অ্যাসিসট্যান্টের সাপোর্টসহ থাকছে ইন-বিল্ট মাইক্রোফোন।