আপনি পড়ছেন

মেয়াদ পূরণের পর সরে দাঁড়িয়েছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি। শোনা যাচ্ছিল ক্রিকেট অ্যাসেসিয়েশন অব বেঙ্গলে (সিবিএ) গিয়ে পুরোনো দায়িত্ব নেবেন ভারতের সাবেক অধিনায়ক। কিন্তু বিসিসাই কিংবা সিবিএ নয়, সৌরভ থেকে গেলেন ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসন আইসিসিতে।

sourav ganguly 2আইসিসি ক্রিকেট কমিটির প্রধান পদে বহাল থাকলেন বিসিসিআইয়ের প্রাক্তন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি

সৌরভের সামনে সিবিএ প্রধান ও আইপিএল চেয়ারম্যান হওয়ার সুযোগ ছিল। আইসিসির চেয়ারম্যান হিসেবেও তার নাম শোনা যাচ্ছিল। কিন্তু টানা দ্বিতীয়বারের মতো প্রতিষ্ঠানটির সর্বোচ্চ কর্তার আসনে দ্বিতীয় মেয়াদেও টিকে গেলেন গ্রেগ বার্কলে। আর সংগঠনটিতে সৌরভ নিজের আগের বদেই বহাল থাকলেন।

আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে টানা নয় বছর কাজ করেছেন ভারতের কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে। দায়িত্বে থাকাকালীন বেশকিছু ইতিবাচক কাজ করেছেন তিনি। পরে গত বছরের নভেম্বরে কুম্বলের চেয়ারে বসেন সৌরভ। কিন্তু কতদিন তিনি ক্রিকেট কমিটির প্রধান হিসেবে কাজ করবেন সেটা এখনো নির্ধারণ হয়নি।

sourav ganguly 33 2বিসিসিআইয়ের সভাপতি হিসেবে কেবল এক মেয়াদেই কাজ করেছেন সৌরভ গাঙ্গুলি

দ্বিতীয়বার আইসিসির চেয়ারম্যান হতে কোনো চ্যালেঞ্জ বা প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়নি বার্কলেকে। শেষ মুহূর্তে লড়াই থেকে সরে দাঁড়ান জিম্বাবুয়ের তাভেঙ্গোয়া মুকুলানি। বিসিসিআইও এবার কোনো প্রার্থী দেয়নি। বরং বার্কলেকে সমর্থন দিয়েছে তারা। অন্যরাও সমর্থন দিয়েছেন পুরোনো চেয়ারম্যানকে।

তাতে করে সহজেই দ্বিতীয় মেয়াদে চেয়ারম্যান নির্বাচিন হন বার্কলে। পদ ধরে রাখার পর তিনি সংবাদমাধ্যমকে বলেছেন, ‘টানা দ্বিতীয়বার আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচিত হতে পেরে আমি সম্মানিত বোধ করছি। ক্রিকেটকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে গত দুই বছর আমি অনেক কাজ করেছি।’ ২০২০ সালের নভেম্বরে প্রথম মেয়াদে নির্বাচিত হয়েছিলেন বার্কলে।

তবে সৌরভের চেয়েও গুরুত্বপূর্ণ পদ পেয়েছেন আরেক ভারতীয় জয় শাহ। আইসিসির আর্থিক এবং বাণিজ্যিক বিষয়ক কমিটির প্রধান হয়েছেন তিনি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর