আপনি পড়ছেন

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আগামী নির্বাচনে আওয়ামী লীগ জয়ী হলে ৩ থেকে ৪ বছরের মধ্যে দেশের শতভাগ মানুষকে ব্যাংক অ্যাকাউন্টের আওতায় আনা হবে। আমাদের পরবর্তী লক্ষ্য ক্যাশলেস সোসাইটি। সে লক্ষ্যে কাজ শুরু করে দিয়েছি।

sajeeb wazed joy 2প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়

১৩ নভেম্বর, রোববার ইন্টারঅপারেবল ডিজিটাল লেনদেন প্ল্যাটফর্ম (আইডিটিপি) ‘বিনিময়’র উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন সজীব ওয়াজেদ জয়।

নিজেদের মেধা ও মনন কাজে লাগিয়েই ডিজিটাল বাংলাদেশ রূপান্তর হয়েছে উল্লেখ করে সজীব ওয়াজেদ জয় বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ঘোষণার পর আইএমএফ, বিশ্বব্যাংক এসেছিল। বিদেশিরা ভেবেছিল, তথ্যপ্রযুক্তি খাতে আমাদের সমস্যা ও সমাধান বলে দেবে তারা। কিন্তু তারা বলার আগেই আমরা আমাদের যাত্রা শুরু করেছি। আমাদের দেশের প্রতিষ্ঠানগুলোই সেবা ডিজিটাল করেছে।

‘বিনিময়’ ওয়েবভিত্তিক প্ল্যাটফর্ম, যা একটি সেবা হিসেবে ব্যাংক, এমএফএস ও পেমেন্ট সিস্টেম অপারেটরের নিজস্ব অ্যাপে যুক্ত হচ্ছে। প্ল্যাটফর্মটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি (আইডিয়া) প্রকল্প এবং বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাম্প্রতিক বছরগুলোতে সরকার সব ব্যাংক, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এবং পেমেন্ট সিস্টেম প্রোভাইডারদের সব অ্যাকাউন্ট ইন্টারঅপারেবল করার উদ্যোগ নিয়েছে। এটি গ্রাহক, ব্যবসায়ী, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি), ই-ওয়ালেট, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, পেমেন্ট সিস্টেম অপারেটর, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেনের সেতু বন্ধন হিসেবে কাজ করবে। ‘বিনিময়’ সব ধরনের আর্থিক লেনদেনকে সাশ্রয়ী, সহজ এবং স্বচ্ছ করে তুলবে, যার মধ্যে রয়েছে কর্মচারীদের বেতন প্রদান, রেমিট্যান্স পাঠানো, ট্যাক্স/ভ্যাট প্রদান, ইউটিলিটি বিল পরিশোধ এবং ই-কমার্স লেনদেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।