আপনি পড়ছেন

সেরা দল হিসেবেই টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতল ইংল্যান্ড। রোববার মেলবোর্নের ফাইনালে পাকিস্তানকে পাঁচ উইকেটে হারিয়েছে ইংলিশরা। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভারে আট উইকেটে ১৩৭ রানের মামুলি পুঁজি তোলে পাকিস্তান। জবাবে চার বল হাতে রেখেই জয় তুলে নেয় জস বাটলারের দল।

the england players celebrate with the trophyটি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ট্রফি হাতে ইংল্যান্ডের উল্লাস

কুড়ি ওভারের বিশ্বকাপে এটা ইংল্যান্ডের দ্বিতীয় শিরোপা। এই সংস্করণে ওয়েস্ট ইন্ডিজও সর্বোচ্চ দুটি শিরোপা জিতেছে। কিন্তু একটা জায়গায় ক্যারিবীয়রা তো বটেই, সবাইকে ছাড়িয়ে গেছে ইংলিশরা। প্রথম ও একমাত্র দল হিসেবে তারাই সাদা বলের দুই সস্করণের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এখন তারা।

সবশেষ ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের মহানাটকীয় ফাইনালের পর চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। সেদিন লর্ডসের শিরোপা নির্ধারণী ম্যাচে আগে ব্যাটিং করে ৪৮ ওভারে আট উইকেটে ২৪১ রান করে নিউজিল্যান্ড। জবাবে শেষ বলে ২৪১ রানে অলআউট হয় ইংল্যান্ড। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও অবিশ্বাস্য সমতা।

alex hales ben stokes adil rashid and chris jordan were heroes of england 2022চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ ইংল্যান্ড ক্রিকেটারদের

আগে ব্যাটিং করে সুপার ওভারে এক উইকেটে ১৫ রান করে নিউজিল্যান্ড। জবাবে সমান ১৫ রান করে ইংল্যান্ডও। পরে বেশি বাউন্ডারি মারায় চ্যাম্পিয়ন হয় স্বাগতিক দল। এবার পাকিস্তানকে হারাতে অবশ্য অতটা বেগ পেতে হয়নি ইংলিশদের। তবে স্বল্প পুঁজি নিয়ে বাবর আজমের দল যেভাবে লড়াই করেছে সেটা প্রশংসার দাবিদার।

একই সঙ্গে টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ অবশ্য গত বছরও পেয়েছিল ইংল্যান্ড। কিন্তু সংযুক্ত আরব আমিরাতে কুড়ি ওভারের সপ্তম বিশ্বকাপে সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে বিদায় নেয় ইংলিশরা। ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে হারের প্রতিশোধই কিউইরা নিয়েছিল টি-টোয়েন্টির বিশ্বমঞ্চে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর