আপনি পড়ছেন

টেনিসের সাবেক এক নম্বর খেলোয়াড় নোভাক জোকোভিচ আগামী বছর অনুষ্ঠেয় অস্ট্রেলিয়ান ওপেনে খেলার জন্য ভিসা পেতে যাচ্ছেন। ১৫ নভেম্বর, মঙ্গলবার গার্ডিয়ান অস্ট্রেলিয়া সংবাদপত্র এবং অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এবিসিতে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

novak djokovic 1নোভাক জোকোভিচ

চলতি বছরের জানুয়ারিতে জোকোভিচের ভিসা বাতিল করেছিল অস্ট্রেলিয়ার সরকার। করোনাভাইরাসের টিকা না দেওয়ার কারণে সে সময় তাকে ৩ বছরের জন্য অস্ট্রেলিয়া প্রবেশে নিষিদ্ধ করা হয়। এমনকি তাকে টুর্নামেন্টে খেলতে না দিয়ে দেশে ফেরত পাঠানো হয়। তৎকালীন সরকারের এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বর্তমান সরকার।  

অস্ট্রেলিয়ার আগের সরকার দেশটির সব নাগরিকদের কোভিডের টিকা নেওয়া বাধ্যতামূলক করেছিল। যারা দেশটিতে প্রবেশ করবেন তাদের ক্ষেত্রেও কোনো ছাড় না দেওয়ার নীতি নিয়েছিল। আর টিকা নিতে অস্বীকার করায় সার্বিয়ান এই টেনিস তারকাকে ২০২৫ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। 

এবিসির খবরে বলা হয়েছে, অভিবাসন মন্ত্রী অ্যান্ড্রু জাইলস সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছেন। এর ফলে ২০২৩ সালের অস্ট্রেলিয়ান ওপেনে প্রতিদ্বন্দ্বিতা কররার ক্ষেত্রে আর কোনো বাধার মুখে পড়বেন না জোকোভিচ। সার্বিয়ান এই তারকা এ পর্যন্ত ২১ টি গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন। এর মধ্যে ৯ বার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা রয়েছে।

এদিকে অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এই খবরের বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছেন। অস্ট্রেলিয়ান ওপেন টুর্নামেন্টের পরিচালক ক্রেগ টাইলি এই মাসে বলেছিলেন, জোকোভিচ যদি ভিসা পান তবে জানুয়ারিতে তাকে স্বাগত জানানো হবে। ২০২৩ সালের অস্ট্রেলিয়ান ওপেন শুরু হবে ১৬ জানুয়ারি।

সূত্র: আল জাজিরা