আপনি পড়ছেন

ইসরায়েলি প্রতিপক্ষের মুখোমুখি হতে অস্বীকৃতি জানিয়ে আন্তর্জাতিক একটি টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন লেবাননের একজন টেনিস খেলোয়াড়। এই সিদ্ধান্তের কারণে অনেক ব্যক্তি ও সংগঠনের প্রশংসায় সিক্ত হচ্ছেন তিনি। খবর মিডলইস্টমনিটর।

lebanese tennis player mohamed atayaমোহাম্মদ আতায়া

সম্প্রতি লেবাননের খ্যাতিমান টেনিস খেলোয়াড় মোহাম্মদ আতায়া সাইপ্রাস আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপ থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন। ইসরায়েলি প্রতিপক্ষের বিরুদ্ধে যাতে খেলতে না হয়, সে জন্য তিনি এই সিদ্ধান্ত নেন।

তার এই সিদ্ধান্তের প্রশংসা করেছে ইসরায়েলি আগ্রাসনবিরোধী বিভিন্ন সংগঠন ও ব্যক্তি। গাজাভিত্তিক অ্যান্টি-নর্মালাইজেশন ক্যাম্পেইন গত মঙ্গলবার মোহাম্মদ আতায়ারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছে, তার নাম প্রত্যাহারের এই সিদ্ধান্ত লেবাননের জনগণ ও সমস্ত আরব জনগণের ইসরায়েলিদের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণের বিরুদ্ধে একটি উপযুক্ত পদক্ষেপ। একই সাথে এটি প্রতিরক্ষাহীন ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলি কর্তৃপক্ষের নানা অপরাধের বিরুদ্ধে অবস্থান নেওয়ার বিষয়টিরও প্রতিফলন।

মোহাম্মদ আতায়ার পদক্ষেপের প্রশংসা করে ওই ক্যাম্পেইন আরও জানায়, এই সিদ্ধান্তের কারণে তিনি সম্মানিত বীরদের সেই লম্বা তালিকায় অন্তর্ভুক্ত হয়ে গেছেন, যারা ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণকে প্রত্যাখ্যান করেছেন।

ফিলিস্তিনি জনগণের মুক্তির অধিকার ও দাবিকে সম্মান না জানানো পর্যন্ত তেল আবিবকে জনবিচ্ছিন্ন করার লক্ষ্যে সমস্ত আরব রাষ্ট্র ও আরব সংস্থাগুলোকে সব সেক্টরে ইসরায়েলি দখলদারিত্ব বয়কট করার আহ্বান জানানো হয়েছে ওই ক্যাম্পেইনে।

সাম্প্রতিক বছরগুলোতে তেল আবিবের আগ্রাসনের প্রতিবাদস্বরূপ আরব ও মুসলিম দেশগুলোর প্রচুর ক্রীড়াবিদ আন্তর্জাতিক প্রতিযোগিতায় ইসরায়েলি প্রতিপক্ষের মুখোমুখি হওয়া এড়িয়ে গেছেন।

তারা মনে করেন, অনেক রাষ্ট্র ইসরায়েলিদের সাথে সম্পর্ক স্বাভাবিক না করলেও খেলাধুলাসহ বিভিন্ন ইভেন্টে দেশটির সাথে অংশগ্রহণের মাধ্যমে অনেকটাই কূটনৈতিক জয় লাভ করছে। ফলে তারা এ বিষয়কে বেশ গুরুত্বের সাথে নেয়। একই চিন্তা থেকে আরব বিশ্বের বেশকিছু ক্রীড়াবিদ ইসরায়েলি প্রতিপক্ষকে এড়িয়ে গেছেন। অনেক ক্ষেত্রে তারা এ কারণে টুর্নামেন্ট থেকেও বাদ পড়ে গেছেন। কিন্তু তারপরও তারা তাদের সিদ্ধান্তে অনড় ছিলেন।