আপনি পড়ছেন

রোবোটিকস প্রতিযোগিতা ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’–এ প্রথমবারের মতো অংশগ্রহণ করেছে বাংলাদেশ। বিশ্বের অন্যতম সম্মানজনক এ প্রতিযোগিতার দুইটি ক্যাটাগরির একটিতে তৃতীয় এবং অপরটিতে অষ্টম স্থান অর্জন করেছে বাংলাদেশের দুটি দল।

world robotওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে তৃতীয় বাংলাদেশ

শনিবার রাতে জার্মানির ডর্টমুন্ডে প্রতিযোগিতায় বিজয়ী দলের নাম ঘোষণা করা হয়। ফিউচার্স ইঞ্জিনিয়ার্স ক্যাটাগরিতে ‘টিম লেজি গো’ তৃতীয় এবং ফিউচার ইনোভেটর্স ক্যাটাগরিতে ‘টিম রোবনিয়াম বাংলাদেশ’ অষ্টম স্থান অর্জন করে। এ দুটি টিমই বাংলাদেশের। এছাড়া ফিউচার্স ইঞ্জিনিয়ার্স ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে চীনের ফায়ারিং ইন অলসিলিন্ডার। দ্বিতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের টিম স্পার্ক।

টিম লেইজি-গো দলের সদস্যরা হলেন-বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের শিক্ষার্থী ইকবাল সামিন এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির শিক্ষার্থী তওসিফ সামিন। ‘রোবনিয়াম বাংলাদেশ’ দলের সদস্যরা হলেন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ রংপুরের শিক্ষার্থী ইসরাফিল শাহীন এবং মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী মীর মুহাম্মদ আবিদুল হক।

জানা গেছে, ২০২০ সালে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সদস্য হয়েছে বাংলাদেশ। সে বছর কোনো অলিম্পিয়াড আয়োজন করা হয়নি। গত বছর অনলাইনে অনুষ্ঠিত অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশ দশম স্থান অর্জন করেছিল। এ বছর ৭৩টি দেশের প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী অলিম্পিয়াডে অংশ নিয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর