আপনি পড়ছেন

ইরানের জাতীয় ফুটবল দলের অধিনায়ক এহসান হাজসাফি সরকারবিরোধী বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়েছেন। ২০ নভেম্বর, রোববার কাতারের রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে বলেন, তার দল সবসময় নির্যাতিতদের পাশে থাকবে।

iran captain ehsan hajsafiএহসান হাজসাফি

এহসান হাজসাফি ইরানের জাতীয় দলের প্রথম সদস্য যিনি বিশ্বকাপ থেকে স্বদেশের সরকারবিরোধী বিক্ষোভের প্রতি স্পষ্ট সমর্থন জানিয়ে কথা বলেছেন। অভিজ্ঞ এই ডিফেন্ডার বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ইরানের ম্যাচের আগের দিন বিক্ষোভকারীদের ওপর সরকারের দমন-পীড়নের যারা শিকার হয়েছেন তাদের প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন।

৩২ বছর বয়সী এই ডিফেন্ডার বলেন, দেশের অবস্থা ভালো নয়। তাদের (যারা বিক্ষোভে অংশ নিয়েছেন) জানা উচিত যে আমরা তাদের প্রতি সহানুভূতিশীল।

হাজসাফি বলেন, ‘এটা স্বীকার করতে হবে যে, আমাদের দেশের পরিস্থিতি ঠিক নেই এবং আমাদের জনগণ খুশি নয়। আমরা এখানে আছি, কিন্তু এর অর্থ এই নয় যে আমাদের তাদের কণ্ঠস্বর হওয়া উচিত নয় বা আমাদের তাদের সম্মান করা উচিত নয়।' 

তিনি আরও বলেন, ‘আমাদের যা কিছু আছে, তার জন্য আমরা জনগণের কাছে ঋণী। আমরা এখানে কঠোর পরিশ্রম করতে, লড়াই করতে, মাঠে ভালো পারফর্ম করতে, গোল করার জন্য এবং ইরানের জনগণের জন্য নিজেদের উৎসর্গ করতে এসেছি। আমি আশা করি জনগণের ইচ্ছা অনুযায়ী পরিস্থিতি পরিবর্তন হবে এবং সবাই খুশি হবে।'  

সোমবার বিশ্বকাপে বি গ্রুপের প্রথম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছে ইরান। শেষ খবর পাওয়া পর্যন্ত ইংল্যান্ড ৩-০ গোলে এগিয়ে রয়েছে।

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সি কুর্দি তরুণী মাহসা আমিনি পুলিশ হেফাজতে মারা যাওয়ার পর বিক্ষোভে উত্তাল হয়ে উঠে ইরান। হিজাববিরোধী এই বিক্ষোভ বর্তমানে সরকারবিরোধী আন্দোলনে পরিণত হয়েছে।

সূত্র: এএফপি, রয়টার্স