আপনি পড়ছেন

এবারের কাতার বিশ্বকাপে প্রথম অমীমাংসিত লড়াইটা উপহার দিলো ওয়েলস ও যুক্তরাষ্ট্র। সোমবার রাতে ‘বি’ গ্রুপের রোমাঞ্চকর ম্যাচে ১-১ গোলে ড্র করেছে তারা। ম্যাচের দুই গোল হয়েছে দুই অর্ধে। প্রথমার্ধটা যুক্তরাষ্ট্র এবং দ্বিতীয়ার্ধটা নিজেদের করে নিয়েছে ওয়েলস।

bale celebrations after netted 2022পেনাল্টি থেকে গোলের পর উচ্ছ্বসিত ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেল 

দুই দলের জন্যই মহারণটা ছিল ফেরার উপলক্ষ্য রাঙানোর। ২০১৪ সালের পর কাতার বিশ্বকাপ দিয়ে ফিরেছে যুক্তরাষ্ট্র। আর ওয়েলস তো ফিরেছে দীর্ঘ ৬৪ বছর পর। কিন্তু ফেরার ম্যাচে দুই পয়েন্ট স্রেফ পয়েন্ট ভাগাভাগি করেছে। তবে এই ড্রয়ে খুশি হতে পারেনি যুক্তরাষ্ট্র।

কারণ, ম্যাচে জয়ের সুভাস পাচ্ছিল মার্কিন ফুটবল দল। দোহায় ম্যাচের ৩৬ মিনিটে যুক্তরাষ্ট্রকে লিড এনে দেন টিম উইয়াহ। তার গোলের উৎস চেলসি তারকা ক্রিশ্চিয়ান পুলিসিচ। এই গোলের ওপর দাঁড়িয়ে জয়ের অপেক্ষাতেই ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু তাদের হতাশ করেন গ্যারেথ বেল।

ম্যাচের ৮২ মিনিটে পেনাল্টি পায় ওয়েলস। সুযোগ কাজে লাগাতে ভুল করেননি বেল; স্পট কিক থেকে খুঁজে নেন জালের ঠিকানা। আন্তর্জাতিক ফুটবলে এটা ৪১তম গোল ‘হান্ড্রেড মিলিয়নম্যানের’। এই গোলের সুবাদে হার ঠেকিয়েছে রবার্ট পেজের দল। এই গ্রুপের অপর ম্যাচে ইরানকে ৬-২ গোলে বিধ্বস্ত করেছে ইংল্যান্ড।

ম্যাচটায় ফুটবল শৈলীর চেয়ে শরীর নির্ভর খেলাই বেশি হয়েছে। প্রথম বাঁশির শুরু থেকেই নেতিবাচক ফুটবল খেলে দুই দল। একাধিক গোলের সুযোগ এসেছিল দুই দলের কাছেই। কিন্তু গোলরক্ষকদের নৈপুণ্যে একটির বেশি গোল পায়নি কোনো দল। সমতায় শেষ হয় তাদের লড়াই।

ওয়েলস অবশ্য হারের মুখেই পড়েছিল। ভাগ্য তাদের বাঁচিয়ে দিয়েছে। যুক্তরাষ্ট্র ওয়াকার জিমারম্যানের ভুলে পেনাল্টি পায় ওয়েলস। ডি-বক্সে বেলকে পেছন থেকে ট্যাকল করে ফেলে দেন মার্কিন ডিফেন্ডার। যদিও ওই ফাউলটা না করলে বেলের পক্ষে গোল করা খুব কঠিনই ছিল।

জিমারম্যানই সহজ করে দিয়েছেন কাজটা। পেনাল্টি পায় ওয়েলস। এই পেনাল্টি ইউরোপিয়ান দলটিকে হারের হাত থেকে বাঁচিয়েছে তো বটেই, এনে দিয়েছে মূল্যবান এক পয়েন্ট। ম্যাচ শেষ হয় সমতায়। এবারের কাতার বিশ্বকাপে এটাই প্রথম ড্র। আগের তিনটি ম্যাচেরই অবশ্য মীমাংসা হয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর