আপনি পড়ছেন

আগের বিশ্বকাপে তিন ম্যাচ খেলেছেন। গোল পাননি। কাতার বিশ্বকাপেও রবার্ট লেভানডফস্কির শুরুটা হলো দুঃস্বপ্নের। বার্সেলোনা স্ট্রাইকার নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষেও জালের নাগাল পাননি। গোলের সুবর্ণ সুযোগ অবশ্য পেয়েছিলেন তিনি। কিন্তু সুযোগ হেলায় হারালেন লেভা।

poland vs mexico 2022বিশ্বকাপে এখনো গোলের দেখা পাননি রবার্ট লেভানডফস্কি

দ্বিতীয়ার্ধে পেনাল্টি মিস করেন পোল্যান্ড অধিনায়ক। গোল করতে পারেননি সতীর্থরাও। মেক্সিকো খেলোয়াড়দেরও অবস্থাও তাই। আসলে গোলরক্ষকদ্বয় যখন ম্যাচের নায়ক বনে যান তখন ম্যাচের চিত্রটা পরিষ্কারভাবেই ফুটে উঠে। শেষ প্রহরীদের রাতে মেক্সিকো-পোল্যান্ড মহারণটা নিষ্ফলা থেকে গেল।

মঙ্গলবার রাতে ‘সি’ গ্রুপের ম্যাচে গোলশূন্য ড্র করেছে দুই মহাদেশের দল দুটি। গ্রুপের প্রথম ম্যাচটা অবশ্য ফল উপহার দিয়েছে। যেখানে পিছিয়ে থেকেও আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে সৌদি আরব। যা বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সেরা অঘটন। তাতে করে এই গ্রুপের লড়াইটা শুরুতেই উন্মুক্ত হয়ে গেল।

বিশ্বকাপে মেক্সিকোকে কখনো হারাতে পারেনি পোল্যান্ড। উত্তর আমেরিকানদের বিপক্ষে জয়টা তাই অধরাই থাকল ইউরোপিয়ান প্রতিনিধিদের। গোলের জন্য দুই দলই আপ্রাণ চেষ্টা করেছে। কিন্তু গোলমুখ খুলতে পারেননি কেউ। সবচেয়ে সহজ সুযোগটা হাতছাড়া করেছেন লেভানডফস্কি।

ম্যাচের ৫৮ মিনিটে ভিএআরের সহায়তা নিয়ে পোল্যান্ডকে পেনাল্টি পাইয়ে দেন রেফারি। অথচ স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হলেন পোলিশ অধিনায়ক! তার শট প্রতিহত করেন মেক্সিকো গোলরক্ষক গুলের্মো ওচোয়া। তাতে করে বিশ্বকাপে গোল না পাওয়ার অপেক্ষাটা বেড়েই চলল লেভার। অথচ ক্লাব ফুটবলে গোলের বান ছুটিয়েছেন তিনি।

ম্যাচটা ওচোয়ার জন্য বিশেষকিছুর উপলক্ষ্য হয়ে থাকল। ষষ্ঠ ফুটবলার হিসেবে সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ খেলার রেকর্ডের মালিক হয়ে গেলেন তিনি। তার আগের ম্যাচে এলিট এই ক্লাবে প্রবেশ করেছেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। কিন্তু সৌদির বিপক্ষের ম্যাচটা নিশ্চিতভাবেই ভুলে যেতে চাইবেন তিনি।