আপনি পড়ছেন

ক্লাব ফুটবলে এখন আন্তর্জাতিক বিরতি। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে চলছে ফিফা বিশ্বকাপ। ক্লাব ফুটবল কোচিং করানো বিখ্যাত সব কোচদের আপাতত কোনো কাজ নেই। আগামী ১৮ ডিসেম্বরের পর থেকে শুরু হবে তাদের কর্মযজ্ঞ। কার্যত ছুটিতে আছেন কোচরা। পেপ গার্দিওলা তাদেরই একজন।

guardiolaপেপ গার্দিওলা

বিশ্বকাপের মধ্যেই খবরের শিরোনাম হলেন বিখ্যাত এই স্প্যানিশ কোচ। প্রসঙ্গ ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি নবায়ন। মঙ্গলবার রাতে ইএসপিএন ফুটবল এক প্রতিবেদনে দাবি করেছে, ইংলিশ ক্লাবটির সঙ্গে চুক্তি নবায়নে আপত্তি নেই তার। যে কোনো মুহূর্তে দুই পক্ষের চুক্তি নবায়ন হতে পারে।

৫১ বছর বয়সী গার্দিওলার সঙ্গে ম্যানচেস্টার সিটির চুক্তি আছে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত। নতুন চুক্তি অনুসারে আরও দুই মৌসুম ইতিহাদ চত্বরে থাকবেন স্প্যানিশ কোচ। যদিও এ প্রসঙ্গে সিটি কিংবা গার্দিওলার তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি

অবকাশ যাপনে গার্দিওলা এখন আছেন মধ্যপ্রাচ্যে। তবে বিশ্বকাপের দেশের নয়, পার্শ্ববর্তী সংযুক্ত আরব আমিরাতে। সেখানে ফর্মুলা ওয়ান গ্রাঁ প্রি প্রতিযোগিতা দেখতে যান তিনি। গত রোববার থেকে দেশটির রাজধানী আবুধাবিতে আছেন গার্দিওলা। আগামী ৫ ডিসেম্বর এখানে সিটির একটা ক্যাম্প করার কথা ছিল।

কিন্তু তীব্র দাবদাহের কারণে সেখানে ক্যাম্প না করার সিদ্ধান্ত নিয়েছে ইংলিশ ক্লাবটি। তারা ক্যাম্প করবে ইংল্যান্ডেই। গার্দিওলার নজর সেদিকেই। এই মৌসুমে তার অধীনে সর্বোচ্চ চারটি শিরোপা জয়ের সুযোগ আছে। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা ধরে রাখার দৌড়ে সিটি এখন আছে দুইয়ে।

গার্দিলার অধীনে গেল ছয় বছরে চারবার ইংলিশ লিগ জিতেছে সিটি। এ ছাড়া ঘরোয়া লিগের আরও পাঁচটি শিরোপা জয়ের নজির আছে স্প্যানিশ কোচের। গার্দিলার দারুণ রণকৌশলের ওপর দাঁড়িয়ে ২০২১ সালে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছিল সিটি। যদিও ম্যাচটিতে চেলসির কাছে হেরে যায় তারা।