আপনি পড়ছেন

নিজেদের মহাদেশে বিশ্বকাপে স্বপ্নের সূচনা করল জাপান। বুধবার ‘ই’ গ্রুপের ম্যাচে পিছিয়ে থেকেও জার্মানিকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে এশিয়ান পরাশক্তিরা। ম্যাচের শেষ দিকে পরিবর্তিত দুই খেলোয়াড়ের গোলের ওপর দাঁড়িয়ে প্রায় অবিশ্বাস্য জয় তুলে নেয় জাপান। এই হারে স্তম্ভিত, শঙ্কিত চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ritsu doan and takuma asanoদোয়ান খেলছেন ফ্রেইবুর্গে; আর আসানো বোচুমে

ম্যাচটাতে অবশ্য হারের আশঙ্কায় ছিল জাপান। শেষ দিকে ভোজবাজির মতো ম্যাচের চিত্রটা পাল্টে গেল দ্রুত। বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামেন রিতু দোয়ান। বিশ্বকাপ অভিষেক ম্যাচে মাঠে নামার চার মিনিটের মধ্যে গোল করেন তিনি। ৭৫ মিনিটে গোল করে জাপানকে উল্লাসে মাতান দোয়ান। সমতায় ফেরে দল।

আট মিনিট পর জয়সূচক গোলের দেখা পেয়ে যায় জাপান। এবার গোলদাতা আরেক পরিবর্তিত খেলোয়াড় তাকুমা আসানো। এই হারের পর জার্মানি কোচ হানসি ফ্লিক জানান, নিজেদের ভুলে হেরেছেন তারা। ভুল অবশ্য তাদের আরও একটি আছে। দুধকলা দিয়ে এতদিন কালসাপ পুষেছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

যে দুজনের গোলে সর্বনাশ হয়েছে দেশটির, সেই দুজনই খেলছেন জার্মানির ঘরোয়া ফুটবল লিগ বুন্দেসলিগায়। দোয়ান খেলছেন ফ্রেইবুর্গে; আর আসানো বোচুমে। এই দুজনই জাপান কোচের শেষের তুরুপের তাস হয়ে গেলেন। কেননা বুন্দেসলিগায় খেলা দোয়ান এবং আসানো জার্মানদের হাঁড়ির খবর যে ভালোই জানেন! সুযোগ বুঝেই সেটা কাজে লাগালেন তারা।

জার্মান ডিফেন্ডারদের বোকা বানিয়ে দোয়ান-আসানো পরাস্ত করেন ম্যানুয়েল ন্যুয়ারের মতো বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষককে। শেষ পর্যন্ত লিড নিয়েই খেলা শেষ করে জাপান। যা দেশটির ফুটবল ইতিহাসে অন্যতম সেরা জয়গুলোর একটি হয়ে থাকবে। স্বপ্নের এই জয়ে নক আউট পর্বের আশা ভালোভাবেই বাঁচিয়ে রাখল জাপান।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর