আপনি পড়ছেন

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী জার্মানিকে হারিয়ে দিয়েছে জাপান। কাজটা করেছে জাপান দলের ফুটবলাররা। তবে জাপানের দর্শকরাও তাদের দায়িত্ব পালন করেছেন সুচারুরূপে। স্টেডিয়াম পরিষ্কার করে তবেই ঘরে ফিরেছেন তারা। আবারও দেখিয়ে দিয়েছেন জাপানি সৌন্দর্য।

japan fans clean stadiumস্টেডিয়াম পরিষ্কার করছেন জাপানের সমর্থকরা

মঙ্গলবার আর্জেন্টিনাকে হারিয়ে দিয়ে অঘটন ঘটিয়েছিল সৌদি আরব। গতকালও সে রকম কিছু ঘটবে, তার জন্য প্রস্তুত ছিলেন না ফুটবলমোদীরা। তবে জাপান দেখিয়ে দেয়, তারাও কম নয়। অন্তত জার্মানিকে হারানোর মতো রসদ তাদের কাছে আছে। ২-১ গোলে তারা হারিয়ে দিয়েছে জার্মানিকে।

বুধবার দিনের প্রথম খেলায় পেনাল্টিতে গোল পেয়ে এগিয়ে গিয়েছিল জার্মানি। তবে দ্বিতীয়ার্ধে রিতসু দিয়ান ও তাকুমা আসানোর গোলে এগিয়ে যায় জাপান। সেই স্কোর নিয়েই খেলার সমাপ্তি ঘটে। এর আগে দুইবার জার্মানির মুখোমুখি হয়েছিল তারা। কিন্তু তৃতীয়বারে এসে প্রথমবারের মতো জার্মানিকে হারাতে সক্ষম হলো জাপান।

japan win against germanজয়ের পর জাপানের খেলোয়াড়দের উল্লাস

এদিকে খেলা ও খেলা পরবর্তী উল্লাস শেষে যখন সবাই স্টেডিয়াম ছেড়ে যায়, তখন সেখানে রয়ে যান জাপানের সমর্থকরা। পুরো স্টেডিয়াম পরিষ্কার করে তবেই তারা ঘরে ফেরেন। গত বারের বিশ্বকাপেও তাদের এমন কাজ করতে দেখা গিয়েছিল। বিষয়টি বিশ্বজুড়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিল। 

এবারও তারা তা-ই করেছেন। কারণ জাপানের সমর্থকরা মনে করেন, খেলা দেখা বা জয়-পরাজয়ই তাদের শেষ কথা নয়। এরপর তাদের আরও একটা কাজ বাকি থাকে। আর সেটা হচ্ছে যেখানে বসে তারা প্রিয় দলের হয়ে গলা ফাটালেন, সেটা পরিষ্কার রাখাও তাদেরই দায়িত্ব। তাই প্রায় সময়ই সে দায়িত্বটি সেরে খবরের শিরোনাম হন তারা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর