আপনি পড়ছেন

ফিনল্যান্ডের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া বাজারে নিয়ে এসেছে এক্স সিরিজের নতুন ফোন, যার মডেল নকিয়া এক্স৩০। শক্তিশালী প্রসেসর, ই-সিম সুবিধার এই ফোনের প্রথম দেখা মেলে বার্লিনে অনুষ্ঠিত আইএফএ ২০২২ ইভেন্টে।

nokia x30 5g 1নকিয়ার নতুন স্মার্টফোনে ই-সিম সুবিধা

নকিয়ার এ ফোনে রয়েছে ৬.৪৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস অ্যামোলেড ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ৯০ হার্টজ। ১,০৮০ বাই ২,৪০০ পিক্সেল ডিসপ্লে রেজুলেশনের ফোনটির ব্রাইটনেস ৭০০ নিট। ফোনের ডিসপ্লে সুরক্ষায় রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিকটাস। ফোনের নিরাপত্তা সুরক্ষায় ডিসপ্লেতে রয়েছে বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফ্রন্ট ক্যামেরায় বসানো হয়েছে পাঞ্চ হোল সিস্টেম।

ফোনের ব্যাক প্যানেল প্লাস্টিকের তৈরি। এতে রয়েছে ডুয়েল ক্যামেরা সেটআপ। অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশনসহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং একটি ১৩ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর। সেলফি ও ভিডিও কলের জন্য রয়েছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা।

আইপি৬৭ পানি প্রতিরোধী এই ফোনের পারফরম্যান্সের জন্য রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ ৫জি প্রসেসর। ৮ জিবি র‍্যামের ফোনে থাকছে ২৫৬ জিবি স্টোরেজ। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে গুগলের অ্যান্ড্রয়েড ১২। তিন বছরের সফটওয়্যার আপডেটের সুবিধাও থাকবে।

পাওয়ার ব্যাকআপের জন্য রয়েছে ৪,২০০ এমএএইচ ব্যাটারি, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। তবে এর পাওয়ার অ্যাডাপ্টার আলাদা কিনতে হবে গ্রাহকদের, সঙ্গে অ্যাডাপ্টার থাকছে না। রয়েছে দ্রুত গতির ইউএসবি-সি ক্যাবল। ১৮৫ গ্রাম ওজনের ফোনের ফ্রেম অ্যালুমিনিয়ামের তৈরি।

ফাইভজি সমর্থিত এই ফোনে রয়েছে ই-সিম সুবিধা। প্রথমবারের মতো নকিয়া তাদের ফোনে ই-সিম যুক্ত করল। ফোনের বাজার মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৭৫ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৭ হাজার টাকা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর