আপনি পড়ছেন

এক ঘণ্টা পেরিয়ে গেলেও খুলছিল না গোলমুখ। ‘গিট’ খুলতেই শুরু একের পর এক গোল উৎসব। পাঁচ গোলের থ্রিলার ম্যাচে শেষ হাসি হাসল পর্তুগাল। বৃহস্পতিবার ‘এইচ’ গ্রুপের ম্যাচে আফ্রিকান জায়ান্ট ঘানাকে ৩-২ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপ অভিজান শুরু হলো ক্রিশ্চিয়ানো রোনালদো অ্যান্ড কোংয়ের।

ronaldo portugal captainপ্রথম ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করলেন রোনালদো

দোহার স্টেডিয়াম ৯৭৪-এ প্রথমার্ধটা কেটেছে গোলখরায়। এ সময় গোলের সুযোগ তৈরি করেছিল দুই দলই। ব্যর্থ হয়েছেন দুই দলের আক্রমণভাগ। এ সময় সুযোগ পেয়েছিলেন রোনালদোও। কিন্তু কাজে লাগাতে পারেননি তিনিও। প্রথমার্ধে গোল না পাওয়ার হতাশা নিয়ে বিরতিতে যায় পর্তুগাল ও ঘানা।

রোনালদো অবশ্য একবার জালে বল পাঠিয়েছিলেন। কিন্তু ফাউলের কারণে গোলবঞ্চিত হন তিনি। রোনালদোর হালকা ধাক্কা পড়ে যান ঘানার ডিফেন্ডার আলেক্সান্ডার জিকু। রেফারি বাজান ফাউলের বাঁশি। এই অর্ধে গোল না পেলেও দারুণ খেলেছে ঘানা। গোল পাননি আফ্রিকান প্রতিনিধিরা। ম্যাচ জমে ওঠে দ্বিতীয়ার্ধে।

বিশেষ করে এক ঘগেণ্টা পেরিয়ে যাওয়ার পর। মোহাম্মদ সালিসুর ডি-বক্সে ধাক্কা দেন রোনালদোকে। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে গোল করেন পর্তুগিজ যুবরাজ। তাতেই হলো বিশ্বরেকর্ড। ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোলের কীর্তি গড়লেন রোনালদো। চারটি করে গোল আছে লিওনেল মেসি, পেলে, মিরোস্লাভ ক্লোসা ও উয়ি সিলারের।

পর্তুগালের লিড নেওয়ার আনন্দ বাতাসে মিশে গেছে। তিন মিনিটের মধ্যে ঘানাকে সমতায় ফেরান আন্দ্রে আইয়ু। এবারের বিশ্বকাপে আফ্রিকান দলগুলোর মধ্যে এটাই প্রথম গোল। আইয়ুর গোলে পয়েন্ট খোয়ানোর আশঙ্কায় পড়ে পর্তুগিজরা। কিন্তু তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে প্রাক্তন ইউরো চ্যাম্পিয়নরা। গোল করেন হোয়াও ফেলিক্স ও রাফায়েল লেয়াও।

৮৮ মিনিটে পর্তুগালকে একটি গোলের শোধ দেন ঘানার ওসমান বুকারি। দারুণ এক হেডে জাল কাঁপা তিনি। আবারও জমে ওঠে ম্যাচ। সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে ঘানা। আরেকটু এদিক-ওদিক হলে তো তৃতীয় গোলটাও পেতে পারতো তারা। পর্তুগাল গোলরক্ষক ডিয়েগো কস্টা খেয়ালই করেননি পেছনে রয়ে গেছেন ঘানার ইনাকি উইলিয়ামস।

কস্টা বল মাটিতে রাখতেই কেড়ে নিলেন। শেষ পর্যন্ত ভারসাম্য রাখতে পারেননি উইলিয়ামস। তার শটেও ছিল না তেমন গতি। বড্ড বাঁচা বেঁচে যায় পর্তুগাল। নাটুকে এই জয়ে সেমিফাইনালে যাওয়ার পথে একধাপ এগিয়ে গেল তারা। এই গ্রুপের অন্য ম্যাচে গোলশূন্য ড্র করেছে উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর