আপনি পড়ছেন

প্রতিদিন কোনো না কোনো সবজি খাবারের তালিকায় থাকবে এটাই স্বাভাবিক। স্থানভেদে কিছুটা হেরফের হলেও ধনী-গরিব সবার নাগালের মধ্যেই থাকে সবজির দাম। সুস্থ সবল থাকতে সবজির ভূমিকাও অনস্বীকার্য। তবে জানলে অবাক হবেন এমন সবজিও আছে কেজি প্রতি যার দাম এক লাখ টাকা। এই সবজিটির নাম হপ শুটস।

hop sutes 2হপ শুটস

৭৩৬ খ্রিস্টাব্দে প্রথম এই সবজির চাষ হয় উত্তর জার্মানিতে। পরে বিভিন্ন দেশে এর চাষ ছড়িয়ে পড়লেও বৈশিষ্ট্য জানার আগ পর্যন্ত উত্তর আমেরিকা ও ইউরোপের অধিবাসীদের কাছে আগাছা হিসেবেই পরিচিত ছিল। গুণাবলি জানার পর এর দাম ও সমাদর উভয়ই বাড়তে থাকে। তবে এখনও এশিয়ায় এটি তেমন সহজলভ্য কিছু নয়।

মূলত নানা ধরনের রোগের ওষুধ তৈরিতে ব্যবহার করা হয় বলে হপ শুটস এতটা মূল্যবান। যক্ষ্মা রোগের প্রাকৃতিক প্রতিষেধক এই সবজির ফুল (এর ফুলের নাম হপ কোনস)। অনেক দেশে বিয়ার তৈরিতেও ব্যবহৃত হয়। পানীয়তে সুগন্ধি হিসেবেও ব্যবহার হয় এই ফুল। আবার বিশেষ ধরনের চাটনি তৈরিতেও এর ব্যবহার রয়েছে।

hop sutes 1 2গাছে ধরে আছে হপ শুটস

তবে শুধু বিয়ার বা চাটনি নয়, এই সবজির চমৎকার কিছু অ্যান্টিব্যাকটিরিয়াল গুণও রয়েছে। দাঁতের ব্যথা থেকে যক্ষ্মা রোগ পর্যন্ত ওষুধ তৈরি হয় এই গাছের কাণ্ড থেকে। হজমের সমস্যা থেকে ত্বকের সমস্যা, অবসাদ সমস্যা, ঘুমের সমস্যা দূর করার ওষুধ তৈরিতে এই গাছের বিভিন্ন অংশ ব্যবহার করা হয়। হপ শুটসের মধ্যে থাকা অ্যাসিড ক্যানসার আক্রান্ত কোষ নষ্ট করে দেয়।

এ সবজির বাকি অংশও ফেলনা নয়। সবজিটি দেখতে যেমন অ্যাসপারাগাসের মতো। খেতেও তেমনই। অ্যাসপারাগাস যেভাবে রান্না করে খেতে হয়, এটিও সেভাবেই খেতে পারবেন। পৃথিবীজুড়ে এর চাহিদা থাকলেও দাম কিন্তু আকাশছোঁয়া।

তবে হপ শুটস চাষ করা খুবই কষ্টসাধ্য। অন্যান্য সবজির মতো ব্যাপকাকারে এর চাষ করা সম্ভব হয় না। গাছের ফল পেতে অনেক সময় ও যত্ন নিতে হয়। প্রতিবার ফল পেতে তিন বছর অপেক্ষা করতে হয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর