আপনি পড়ছেন

আজ মেক্সিকোর বিপক্ষে জিতুক আর্জেন্টিনা। এমনটা চাওয়া বিশ্বজুড়ে কোটি কোটি ভক্তদের। আর্জেন্টাইন মানুষ তো খুব করেই চাইছেন। কিন্তু একজন আর্জেন্টাইন আছেন, যিনি মেসিদের পরাজয় কামনা করছেন। কামনা বললে ভুল হবে, আর্জেন্টিনা ও প্রিয় শিষ্য লিওনেল মেসিকে হারাতে সম্ভাব্য সবরকম চেষ্টা তিনি করবেন।

argentine teamঅনুশীলনে লিওনেল মেসি

তার মস্তিষ্কে এখন চলছে নিজের দেশের স্বপ্ন শেষ করার। খুব স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগতে পারে- এই মানুষ আসলে কে? তিনি জেরার্ডো টাটা মার্টিনো। মেক্সিকোর প্রধান কোচ। পেশাদার ফুটবল ক্যারিয়ার তাকে এমনই এক জায়গায় নিয়ে ঠেকিয়েছে। না হলে কি নিজেদের দেশের বিশ্বকাপ শেষ করার ছক তাকে কষকে হয় নাকি!

মেসিকে খুব কাছ থেকেই দেখেছেন আর্জেন্টিনায় জন্ম নেওয়া মার্টিনো। কয়েক বছর আগেও আর্জেন্টিনা অধিনায়ককে গুরুশিক্ষা দিয়েছেন তিনি। ক্লাব ফুটবলেও কিছুদিন তার সান্নিধ্যে ছিলেন মেসি। সময়ের বিবর্তনে দুজনের পথ আলাদা হয়ে গেছে। বার্সেলোনা ছেড়ে মেসি এখন পিএসজিতে। আর আর্জেন্টিনা ও বার্সা ছেড়ে যাওয়া মার্টিনোর ঠিকানা এখন মেক্সিকোতে। দুই বছর ধরে এলট্রিদের দায়িত্বে আছেন তিনি।

এবারের কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার মিশন শুরু হয়েছে মহাঅঘটনের শিকার হয়ে। প্রথম ম্যাচে এগিয়ে থেকেও সৌদি আরবের বিপক্ষে হারতে হয়েছে মেসিদের। গ্রুপের সবচেয়ে ‘সহজ’ প্রতিপক্ষের কাছে হেরে আর্জেন্টিনা এখন প্রায় কোণঠাসা। গ্রুপপর্বের বাকি দুই ম্যাচই তাদের জন্য এখন বাঁচা-মরার উপলক্ষ্য।

টিকে থাকার লড়াইয়ের প্রথম ধাপে আজ মেক্সিকো পরীক্ষা মেসিদের। ম্যাচে পা হড়কালেই বেজে যেতে পারে বিদায় ঘণ্টা। শেষ হয়ে যেতে পারে মেসির শিরোপার জয়ের স্বপ্ন। লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত একটায় উত্তর ও দক্ষিণ আমেরিকান জায়ান্টদের এই ম্যাচ শুরু হবে। দুই দলেরই চাওয়া জয়। মেক্সিকো অবশ্য ড্র করলেও টিকে থাকবে আশা।

gerardo tata martinoজেরার্ডো টাটা মার্টিনো

মেসি এবং নিজের দেশের স্বপ্ন শেষ করার ছক কষাটা আসলে কতটা কঠিন। তেমনকিছু ঘটলে অনুশোচনায় ভুগবেন তিনি? মার্টিনো অবশ্য পেশাদার মানুষ। আর্জেন্টিনা নয়, বরং মেক্সিকোর জয়ের আশাতেই আছেন তিনি। শুক্রবার সংবাদ সম্মেলনে মার্টিনো বললেন, ‘জয়ের জন্য আমরা সবকিছু করব। মেক্সিকোকে এই ম্যাচ জিততেই হবে। এটা ছাড়া আমার মাথায় আর কিছু নেই।’

মেক্সিকো প্রধান কোচ যোগ করলেন, ‘আমি জানি, আমার জন্ম কোথায়। আমি জানি কোন বছর, কোন হাসপাতালে জন্ম নিয়েছি। আর্জেন্টিনায় আমার শহরের বর্ণনা দিতে পারি। কিন্তু এটাই পেশাদারিত্ব। আমাকে মেক্সিকোর জয়ের জন্য সম্ভাব্য সবকিছু করতে হবে। আমি এই মুহূর্তে অন্য কিছুই ভাবতে পারছি না।

পুরোনো শিষ্য মেসিকে আটকানোই মার্টিনোর ছকের মূল অংশ। আর্জেন্টিনা অধিনায়ককে বোতলবন্দি করা কতটা কঠিন সেটি অবশ্য জানেন মেক্সিকোর কোচ। তার ভাষায়, ‘মেসিকে থামাতে পারব কিনা বিষয়টি নির্ভর করছে দিনটি তার খারাপ যাবে কিনা তার ওপর। যারা লিওনেল মেসির মুখোমুখি হয়েছে আমার ধারণা তাদেরও উত্তরটা একই হবে। মেসি চাইবে তার সেরাটা দেখাতে। আমাদের প্রস্তুত থাকতে হবে।’

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর