আপনি পড়ছেন

২০ নভেম্বর আয়োজক কাতার এবং ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছে এবারের ফুটবল বিশ্বকাপ। প্রথম পর্বের খেলা হবে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত। টানা কয়েকদিনের লড়াইয়ের পর ১৬টি দল জায়গা করে নেবে পরের পর্বে। তারপর পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে কোয়ার্টার ফাইনাল, শেষ চার এবং শিরোপা নির্ধারণী ম্যাচ।

qatar wc 2022 4কাতার বিশ্বকাপ ২০২২

আপাতত গ্রুপ পর্ব পার হওয়া নিয়েই যত পরিকল্পনা আঁকছে অংশগ্রহণকারী দলগুলো। গ্রুপ পর্বের বাঁধা অতিক্রম করার মিশনে ইতোমধ্যে হাড্ডাহাড্ডি লড়াই শুরু হয়ে গেছে ৩২ দলের মধ্যে। দারুণ দাপট দেখিয়ে কিছু দল কোনো হিসেব নিকেশ ছাড়াই চলে যাবে রাউন্ড অব সিক্সটিনে। কিছু দলকে আবার পার হতে হবে বেশকিছু সমীকরণের মধ্য দিয়ে।

যথারীতি এবারের বিশ্বকাপেও চার দল নিয়ে বানানো হয়েছে একটি গ্রুপ। সমান তিনটি করে ম্যাচ শেষে দুটি দল পরবর্তী পর্বের টিকিট হাতে পাবে। গ্রুপ পর্বের দুটি দলের পয়েন্ট যদি সমান হয় সেক্ষেত্রে প্রাথমিকভাবে গোল পার্থক্যে এগিয়ে থাকা দলটিই শেষ হাসি হাসবে। সংশ্লিষ্ট দুটি দলের গোল ব্যবধানও যদি সমান হয় তাহলে যে দল বেশি গোল করেছে তারা চলে যাবে শেষ ষোলতে।

এই হিসেবেও যদি দুই দল একই মেরুতে অবস্থান করে তাহলে গ্রুপ পর্বে তাদের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানকে সামনে আনা হবে। তাতেও যদি পয়েন্ট এবং গোল সমান হয় সেক্ষেত্রে যে দল বেশি কার্ড দেখেছে তারা প্রথম রাউন্ড থেকেই বিদায় নেবে। অপর দল চলে যাবে পরের পর্বে। কার্ড দেখার হিসেবেও যদি দুই দল সমান হয় তাহলে ফিফা প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে যারা এগিয়ে আছে তারা শেষ ষোলতে পা রাখবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর